সিলেটMonday , 22 August 2022
  1. আইন-আদালত
  2. আন্তর্জাতিক
  3. উপ সম্পাদকীয়
  4. খেলা
  5. ছবি কথা বলে
  6. জাতীয়
  7. ধর্ম
  8. প্রবাস
  9. বিচিত্র সংবাদ
  10. বিনোদন
  11. বিয়ানী বাজার সংবাদ
  12. ব্রেকিং নিউজ
  13. মতামত
  14. মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু
  15. রাজনীতি

বিয়ানীবাজারে ইজারা ছাড়া মৎস্য আহরনে প্রশাসনের অভিযান

Link Copied!


স্টাফ রিপোর্টার:
বিয়ানীবাজারের একাধিক অজারাকৃত বিলে অবৈধভাবে মৎস্য আহরণে অভিযান চালিয়েছে প্রশাসন। রবিবার দিনব্যাপী পরিচালিথ অভিযানে ৪টি মাছের জাল পুঁড়িয়ে দেয়া হয়।

জানা যায়, উপজেলার তিলপাড়া ইউনিয়নের জলুয়াখাড়া খালটি ডিসির খতিয়ানভুক্ত। স্থানীয়রা ওই খাল অবৈধভাবে দখল করে ঘের নির্মাণ করেছেন। এতে ওই খালের আশেপাশের ফসলি জমির পানি নিষ্কাশনের পথ বন্ধ হয়ে যাচ্ছে। অনেক কৃষকই জলাবদ্ধতার কারণে তাদের জমি চাষাবাদ করতে পারছেন না। বাঁধা দেয়া হচ্ছে সাধারণ মাছ শিকারিদেরও। বিষয়টি সমাধানে স্থানীয় জনপ্রতিনিধি, রাজনৈতিক ব্যক্তিবর্গ ও প্রশাসনকে বারবার অবগত করার পরও অদৃশ্য কারণে তা বাস্তবায়িত হয়নি বলে অভিযোগ স্থানীয়দের।

তিলপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাহবুবুর রহমান বলেন, দীর্ঘদিন থেকে প্রতি বৎসর বর্ষা মৌসুমে বহমান নদীতে বাশের ঘের ও নিষিদ্ধ জাল দিয়ে স্থায়ীভাবে বাধ নির্মাণ করে অবৈধভাবে মাছ ধরা হয়। এতে করে এলাকার মৎস্য শিকারীরাসহ এলাকার গরিব মানুষের মাছ শিকারে অসুবিধা তৈরি হয়। বিভিন্ন এলাকার মাছ শিকারিরা লিখিত ও মৌখিক অভিযোগ জানালে উপজেলা মৎস্য কর্মকর্তার মাধ্যমে বিষয়টি সমন্বয় সভার আলোচনায় উঠে আসে। তিনি আরও বলেন, যদি ঘের মালিকদের কাছে ইজারা নেয়ার বৈধ কাগজপত্র থেকেও থাকে, তবুও একটি বহমান খালে এভাবে বাঁশের ঘের ও নিষিদ্ধ নেটপাটা ব্যবহার করা মৎস্য আইনে বেআইনী।

স্থানীয়দের এমন আপত্তি, অভিযোগ পেয়ে রবিবার অভিযানে নামে উপজেলা প্রশাসন। বিয়ানীবাজার উপজেলা সহকারি কমিশণার (ভূমি) তানিয়া আক্তার, মৎস্য কর্মকর্তা হাসিবুল হাসান এ অভিযানে নেতৃত্ব দেন।

এই সংবাদটি পড়া হয়েছে : 998 বার