সিলেটTuesday , 23 August 2022
  1. আইন-আদালত
  2. আন্তর্জাতিক
  3. উপ সম্পাদকীয়
  4. খেলা
  5. ছবি কথা বলে
  6. জাতীয়
  7. ধর্ম
  8. প্রবাস
  9. বিচিত্র সংবাদ
  10. বিনোদন
  11. বিয়ানী বাজার সংবাদ
  12. ব্রেকিং নিউজ
  13. মতামত
  14. মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু
  15. রাজনীতি

চিকিৎসা বিজ্ঞানের সর্বশেষ অগ্রগতি কাজে লাগাতে হবে

Link Copied!

নিজস্ব প্রতিবেদক:
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেছেন, সঠিক ও নির্ভুলভাবে রোগ নির্ণয় এবং উন্নত চিকিৎসা নিশ্চিতে সর্বাধুনিক প্রযুক্তির বিরাট অবদান রয়েছে। সবাইকে চিকিৎসা বিজ্ঞানের সর্বশেষ অগ্রগতি কাজে লাগাতে হবে।

আজ (মঙ্গলবার) রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ একাডেমি অব ডার্মাটোলজির উদ্যোগে চর্মরোগের আধুনিক রোগ নির্ণয়ের পদ্ধতির ওপর আয়োজিত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

উপাচার্য বলেন, রোগীদের কল্যাণে প্রযুক্তিকে কাজে লাগাতে প্রয়োজনীয় প্রশিক্ষণের প্রয়োজন রয়েছে। সেক্ষেত্রে একাডেমি অব ডার্মাটোলজির উদ্যোগে আয়োজিত আজকের কর্মশালাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাসেবা, উচ্চতর শিক্ষার পাশাপাশি গবেষণা ও উদ্ভাবনী চিকিৎসা পদ্ধতির ওপর গুরুত্ব দিয়ে আসছে। চিকিৎসা বিজ্ঞানের সর্বশেষ অগ্রগতি কাজে লাগাতে বদ্ধ পরিকর।

শারফুদ্দিন আহমেদ বলেন, আমরা শিগগিরই সুপার স্পেশালাইজড হাসপাতাল উদ্বোধন করব, যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন। সেই সুপার স্পেশালাইজড হাসপাতালে সর্বাধুনিক চিকিৎসা পদ্ধতির প্রয়োজনীয় সকল বিষয়েরই গুরুত্বপূর্ণ সংযোজন থাকবে।

কর্মশালায় সভাপতিত্ব করেন বাংলাদেশ একাডেমি অব ডার্মাটোলজির সভাপতি অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- ভারতের চর্মরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. বালাচন্দ্র এস অঙ্কদ ও ডা. সামিপা সমির মুর্খাজী। কর্মশালায় দেশি-বিদেশি চর্মরোগ বিশেষজ্ঞ চিকিৎসক, শিক্ষক, শিক্ষার্থীরা অংশ নিচ্ছেন।

সভাপতির বক্তব্যে অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার বলেন, এ-টু-জেড ডারমোসকপি বিষয়ক কর্মশালায় বিদেশি বিশেষজ্ঞ চিকিৎসকরা অপেক্ষাকৃত তরুণ চিকিৎসকদের হাতে-কলমে প্রশিক্ষণ দিচ্ছেন, যা এদেশে চর্মরোগ চিকিৎসার ক্ষেত্রে একটি নতুন দিগন্তের উন্মোচন করবে। বাংলাদেশে একাডেমি অফ ডার্মাটোলজি চর্মরোগ বিষয়ক শিক্ষা, চিকিৎসা ও গবেষণায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।

তিনি আরও বলেন, রোগীদের চাহিদা অনুযায়ী এদেশে প্রয়োজন চিকিৎসকদের আধুনিক চিকিৎসার সব রকম বৈজ্ঞানিক কৌশল রপ্ত করা, এক্ষেত্রে আজকের কর্মশালাটি বিরাট অবদান রাখবে।