সিলেটSaturday , 3 September 2022
  1. আইন-আদালত
  2. আন্তর্জাতিক
  3. উপ সম্পাদকীয়
  4. খেলা
  5. ছবি কথা বলে
  6. জাতীয়
  7. ধর্ম
  8. প্রবাস
  9. বিচিত্র সংবাদ
  10. বিনোদন
  11. বিয়ানী বাজার সংবাদ
  12. ব্রেকিং নিউজ
  13. মতামত
  14. মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু
  15. রাজনীতি
সবখবর

পিএসজিসহ ৮টি ক্লাবকে ২৪৫ কোটি টাকা জরিমানা উয়েফার

Link Copied!

নিউজ ডেস্ক:
আয়ের চেয়ে ব্যয়ের পরিমাণ বেশি হতে পারবে না—ক্লাবগুলোকে আগে থেকেই এ বিষয়ে সতর্ক করে এসেছে ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফা। এ জন্য করা হয়েছে আর্থিক সংগতি নীতিও (এফএফপি)। সেই নীতি ভাঙার দায়ে ফরাসি ক্লাব পিএসজিসহ আরও সাত ক্লাবকে আর্থিক জরিমানা করেছে উয়েফা।

জরিমানা হিসেবে মেসি–নেইমারদের ক্লাবকে দিতে হবে ১০ মিলিয়ন ইউরো (প্রায় ৯৫ কোটি টাকা)। উয়েফার পক্ষ থেকে বলা হয়েছে, ভবিষ্যতে একই অনিয়ম করলে ৬৫ মিলিয়ন ইউরো পর্যন্ত জরিমানা করা হতে পারে।

পিএসজির পাশাপাশি জরিমানা দিতে হবে জুভেন্টাস (ইতালি), এসি মিলান (ইতালি), ইন্টার মিলান (ইতালি), এএস রোমা (ইতালি), মার্শেই (ফ্রান্স), মোনাকো (ফ্রান্স) ও বেসিকতাসকে (তুরস্ক)। ৮টি ক্লাবের মোট জরিমানার পরিমাণ ২৬ মিলিয়ন ইউরো (বাংলাদেশি মুদ্রায় প্রায় ২৪৫ কোটি ৯২ লাখ টাকা)। পিএসজি ছাড়া অন্য ৭টি ক্লাবকে মোট ১৬ মিলিয়ন ইউরো জরিমানা দিতে হবে।

উয়েফা পিএসজিসহ আট ক্লাবকে জরিমানা করেছে আর্থিক সংগতি নীতির ‘ব্রেক ইভেন’ নীতি না মানার কারণে। ’ব্রেক ইভেন’ নীতির মূল কথা হচ্ছে, একটি ক্লাব যে পরিমাণ আয় করবে, তার বেশি খরচ করতে পারবে না। প্রতি তিন বছরের মধ্যে তাদের আয়–ব্যয়ের হিসেব সমতায় থাকতে হবে।

এবার জরিমানার ক্ষেত্রে অবশ্য শেষ পাঁচ অর্থবছরকে বিবেচনায় নেওয়া হয়েছে। ২০২০ ও ২০২১ অর্থবছরকে কোভিড মহামারির কারণে বিশেষভাবে ছাড় দেওয়া হয়েছে।

পিএসজিসহ আট ক্লাবকে জরিমানার পাশাপাশি আরও ১৯টি ক্লাবকে ‘নিবিড় পর্যবেক্ষণে’ রাখা হয়েছে বলে জানিয়েছে উয়েফা। এর মধ্যে আছে চলতি বছর ইংলিশ প্রিমিয়ার লিগে খেলোয়াড় কেনায় রেকর্ড পরিমাণ খরচ করা চেলসি, একই লিগ থেকে আছে লেস্টার সিটি, ম্যানচেস্টার সিটি, ওয়েস্ট হাম এবং রেঞ্জার্স।

এই সংবাদটি পড়া হয়েছে : 996 বার