সিলেটSaturday , 3 September 2022
  1. আইন-আদালত
  2. আন্তর্জাতিক
  3. উপ সম্পাদকীয়
  4. খেলা
  5. ছবি কথা বলে
  6. জাতীয়
  7. ধর্ম
  8. প্রবাস
  9. বিচিত্র সংবাদ
  10. বিনোদন
  11. বিয়ানী বাজার সংবাদ
  12. ব্রেকিং নিউজ
  13. মতামত
  14. মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু
  15. রাজনীতি
সবখবর

ব্রুনাইয়ের সঙ্গে জ্বালানি সহযোগিতা নিয়ে আলোচনা

Link Copied!

স্টাফ রিপোর্টার:
ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের কারণে জ্বালানি ইস্যুতে সংকটে পড়া বাংলাদেশ জ্বালানি সহযোগিতা নিয়ে ব্রুনাইয়ের সঙ্গে আলোচনা করেছে।

বৃহস্পতিবার (১ আগস্ট) ব্রুনাই সফররত বাংলাদেশের পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন বন্দর সেরি বেগাওয়ানে দেশটির ফিন্যান্স অ্যান্ড ইকোনোমি বিষয়ক মন্ত্রী দাতো সেরি মোহাম্মদ আমিন লিউ আবদুল্লার সঙ্গে জ্বালানি ইস্যুতে আলোচনা করেন।

বৈঠকে উভয়পক্ষ দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেন। তারা বিদ্যমান চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও জোরদার করার বিষয়ে অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন। পররাষ্ট্রসচিব বাণিজ্য, বিনিয়োগ, কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদ ইত্যাদি ক্ষেত্রে অব্যবহৃত সম্ভাবনার অন্বেষণ করে প্রসারিত অর্থনৈতিক সহযোগিতার সুযোগ তুলে ধরেন। তিনি ব্রুনাইয়ের মন্ত্রীকে বাংলাদেশের অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের বিদ্যমান সুযোগ সম্পর্কে অবহিত করেন।

পররাষ্ট্রসচিব ব্রুনাইয়ের অবকাঠামো উন্নয়ন প্রকল্পে সহায়তার জন্য প্রয়োজনীয় দক্ষ ও আধা-দক্ষ জনবল সরবরাহের বিষয়ে মন্ত্রীকে আশ্বাস দেন। তিনি বাংলাদেশে ফার্মাসিউটিক্যাল এবং তৈরি পোশাক খাতে উচ্চমানের উৎপাদন সুবিধার সরাসরি অভিজ্ঞতা অর্জনের ব্রুনাইয়ের মন্ত্রীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। দাতো সেরি অদূর ভবিষ্যতে পারস্পরিক সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফরের আগ্রহ প্রকাশ করেন।

একই দিনে বাংলাদেশের পররাষ্ট্রসচিব বন্দর সেরি বেগাওয়ানে রাষ্ট্রদূত অ্যাট-লার্জ প্রিন্সেস হাজ্জা মাসনার সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করেন। পররাষ্ট্রসচিব রাজকুমারীকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের পক্ষ থেকে উষ্ণ শুভেচ্ছা জানান। রাজকুমারী দ্বিপাক্ষিক সম্পর্কের বিদ্যমান স্তরে সন্তোষ প্রকাশ করেন এবং দুই ভ্রাতৃপ্রতিম জনগণের পারস্পরিক সুবিধার জন্য সামনের দিনগুলোতে এটি আরও শক্তিশালী করার বিষয়ে জোর দেন।

এই সংবাদটি পড়া হয়েছে : 994 বার