সিলেটThursday , 29 September 2022
  1. আইন-আদালত
  2. আন্তর্জাতিক
  3. উপ সম্পাদকীয়
  4. খেলা
  5. ছবি কথা বলে
  6. জাতীয়
  7. ধর্ম
  8. প্রবাস
  9. বিচিত্র সংবাদ
  10. বিনোদন
  11. বিয়ানী বাজার সংবাদ
  12. ব্রেকিং নিউজ
  13. মতামত
  14. মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু
  15. রাজনীতি

সিলেটে লিভার রোগের উপর স্বাস্থ্য সচেতনতা সভা

Link Copied!

স্টাফ রিপোর্টার:
জালালাবাদ লিভার ট্রাস্টের উদ্যোগে সিলেটে অনুষ্ঠিত হলো লিভার রোগের উপর স্বাস্থ্য সচেতনতা সভা অনুষ্ঠিত হয়। বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) সকালে মহানগরীর একটি হোটেল এ সভা করা হয়। সভায় সায়েন্টিফিক পার্টনার হিসেবে চিলো ভারতের নারায়ানা হেলথ্।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নারায়ানা হেলথ্ এর ডায়রেক্টর এন্ড ক্লিনিকাল লিড, হেড অভ লিভার ট্রান্সপ্লান্ট, ডা. সানজায় কে গোজা।

এসময় তিনি লিভার ডিজিজের বিভিন্ন লক্ষণ ও তার প্রতিকার সম্পর্কে আলোচনা করেন।

জালালাবাদ লিভার ট্রাস্টের চেয়ারম্যান প্রফেসর ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল বলেন, দেশে লিভার রোগীর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। লিভার হজমের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং পিত্ত উৎপাদন করার জন্য দায়ী যা চর্বি এবং কোলেস্টেরল ভেঙে দিতে সহায়তা করে।লিভার ওষুধ, হরমোন, পুষ্টিকর প্রক্রিয়াজাত করে এবং প্রতিরোধের প্রতিক্রিয়াগুলি নিয়ন্ত্রণ করে সংক্রমণগুলি প্রতিরোধ করে। এটি ক্ষতিকারক ব্যাকটিরিয়া এবং অন্যান্য বর্জ্য পণ্য এবং লোহা সঞ্চয় করে অপসারণ করে রক্তকে ডিটক্সাইফাই করে। এটি এমন প্রোটিন তৈরি করে যা আঘাতের ক্ষেত্রে রক্ত ​​জমাট বাঁধার অনুমতি দেয়। যখন কেউ লিভার আক্রান্ত হয়, তখন এটি তার কার্য সম্পাদন করতে অক্ষম হয় যার ফলে দেহের যথেষ্ট ক্ষতি হয়। তবে এই রোগ চিকিৎসার মাধ্যমে ভালো হয়। আমাদের স্বাস্থকর খাবার আর নিয়ম মাফিক জীবনযাপনের মাধ্যমে এই রোগ পরিহার করা যায়।

অনুষ্ঠানে শেষ দিকে উপস্থিত দর্শকদের লিভার ডিজিস সম্পর্কিত বিভন্ন প্রশ্নের উত্তর দেন ডা. সানজায় কে গোজা।