সিলেটWednesday , 5 October 2022
  1. আইন-আদালত
  2. আন্তর্জাতিক
  3. উপ সম্পাদকীয়
  4. খেলা
  5. ছবি কথা বলে
  6. জাতীয়
  7. ধর্ম
  8. প্রবাস
  9. বিচিত্র সংবাদ
  10. বিনোদন
  11. বিয়ানী বাজার সংবাদ
  12. ব্রেকিং নিউজ
  13. মতামত
  14. মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু
  15. রাজনীতি

মায়ের সিঁথিতে সিঁদুর দিয়ে আশীর্বাদ নিচ্ছেন নারীরা

Link Copied!

স্টাফ রিপোর্টার:
দুর্গাপূজার বিজয়া দশমী মানেই মা দুর্গাকে বিদায় জানানোর দিন। এদিন মায়ের প্রতিমা বিসর্জনের আগে আশীর্বাদ ও স্বামী-সংসারের কল্যাণে সিঁদুর খেলেন সনাতন ধর্মের বিবাহিত নারীরা। এছাড়া দেবীর বিদায়ের কষ্ট ভুলতে হাসিমুখে বিদায় জানানো হয় এই সিঁদুর খেলায়।

বুধবার (৫ অক্টোবর) সকালে রাজধানীর পুরান ঢাকার শাঁখারীবাজারের পূজামণ্ডপগুলো ঘুরে নারীদের সিঁদুর খেলার দৃশ্য দেখা যায়। সারাদেশেই মায়ের প্রতিমা বিসর্জনের শেষ মুহূর্তের আরতি হিসেবে এই সিঁদুর খেলা হচ্ছে।

শাঁখারীবাজারে একটি পূজার পুরোহিত শুভ ব্যানার্জি বলেন, দশমীর প্রথম কাজ বিসর্জন পূজা। প্রতিবছরের মতো এবছরও মা দুর্গাকে বিদায় জানানোর জন্য এই সিঁদুর খেলা হচ্ছে। মাকে বিসর্জনের আগ পর্যন্ত নারীরা একে অপরকে সিঁদুর লাগিয়ে মিষ্টিমুখ ও নাচ-গান করেন। যেন সারা বছরই এমন আনন্দে কাটে। মায়ের সিঁথিতে সিঁদুর দিয়ে হাসি মুখে মাকে বিদায় জানানোর জন্যই সিঁদুর খেলা। বিবাহিত নারীদের জন্য সিঁদুর একটি গুরুত্বপূর্ণ অংশ।

পুণ্যার্থী পুষ্পা রাণী বলেন, মাকে বিদায় জানাচ্ছি সিঁদুর দিয়ে। স্বামীর মঙ্গল ও দীর্ঘজীবন কামনা করি মায়ের কাছে এই পূজার মাধ্যমে। এই সিঁদুর পরেই দেবী আগামী বছর পুনরায় ফিরে আসবেন।

স্বামীর মঙ্গল কামনায় দশমীর দিন নারীরা মায়ের সিঁথিতে দেওয়া সিঁদুর নিজের সিঁথিতে লাগিয়ে আশীর্বাদ নেন। নারীরা সিঁদুর, পান ও মিষ্টি নিয়ে দুর্গা মাকে সিঁদুর ছোঁয়ানোর পর একে অপরকে সিঁদুর লাগিয়ে দেন।

এই সংবাদটি পড়া হয়েছে : 985 বার