সিলেটWednesday , 12 October 2022
  1. আইন-আদালত
  2. আন্তর্জাতিক
  3. উপ সম্পাদকীয়
  4. খেলা
  5. ছবি কথা বলে
  6. জাতীয়
  7. ধর্ম
  8. প্রবাস
  9. বিচিত্র সংবাদ
  10. বিনোদন
  11. বিয়ানী বাজার সংবাদ
  12. ব্রেকিং নিউজ
  13. মতামত
  14. মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু
  15. রাজনীতি

ইউক্রেন দখলে রাশিয়ার সক্ষমতা নিয়ে ‘ভুল হিসাব’ করেছেন পুতিন

Link Copied!

আন্তর্জাতিক ডেস্ক:
ইউক্রেন দখলে নিতে রাশিয়ার সক্ষমতা নিয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ‘ভুল হিসাব’ কষেছেন বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন, তিনি বিশ্বাস করেন, ভ্লাদিমির পুতিন সাধারণ একজন যুক্তিবাদী মানুষ যিনি ইউক্রেন দখলে নিতে নিজের সক্ষমতা নিয়ে খুবই খারাপভাবে ভুল হিসাব কষেছেন।

স্থানীয় সময় মঙ্গলবার (১১ অক্টোবর) টেলিভিশনে দেওয়া এক সাক্ষাৎকারে জো বাইডেন এই মন্তব্য করেন। বুধবার (১২ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

সাত মাসেরও বেশি সময় ধরে চলে আসা এই যুদ্ধে সম্প্রতি বড় ধরনের উত্তেজনার সৃষ্টি হয়েছে। দিন দুয়ে’ক আগে রাশিয়া তার প্রতিবেশী দেশটিজুড়ে বেসামরিক লক্ষ্যবস্তুতে ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলা চালায়। এনিয়ে সিএনএনকে দেওয়া সাক্ষাৎকারে জো বাইডেন বলেন, ‘আমি মনে করি তিনি (পুতিন) এমন একজন যুক্তিবাদী মানুষ যিনি উল্লেখযোগ্যভাবে ভুল হিসাব করেছেন।’

এর আগে গত সপ্তাহে ইউক্রেন যুদ্ধে পারমাণবিক অস্ত্র ব্যবহার সম্পর্কে পুতিন ‘তামাশা করছেন না’ বলে মন্তব্য করেছিলেন জো বাইডেন। তিনি সেসময় বলেন, স্নায়ুযুদ্ধের পর বিশ্ব প্রথমবারের মতো পারমাণবিক ‘আরমাগেডন’ বা বিপর্যয়কর সংঘর্ষের ঝুঁকির মুখে পড়েছে।

এছাড়া চলমান ইউক্রেন সংঘাতে তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ‘অফ-র‌্যাম্প’ খুঁজে বের করার চেষ্টা করছেন বলেও জানিয়েছিলেন বাইডেন। মূলত গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে রুশ আক্রমণ শুরু হলেও সেখানে সাম্প্রতিক সামরিক ব্যর্থতার পর পুতিনের মানসিক অবস্থা বেশ বড় বিতর্কের বিষয় হয়ে দাঁড়িয়েছে।

বাইডেন আরও বলেন, তিনি বিশ্বাস করেন যে, পুতিন নিজে যুক্তিবাদী হলেও রুশ আক্রমণের মুখে ইউক্রেনের প্রতিরোধের মাত্রাকে তিনি অবমূল্যায়ন করেছিলেন।

বাইডেনের ভাষায়, ‘আমি মনে করি … তিনি (পুতিন) ভেবেছিলেন, তাকে উন্মুক্ত অস্ত্র দিয়ে স্বাগত জানানো হবে, রাশিয়ার এলাকা ভেবে কিয়েভে তাকে স্বাগত জানানো হবে এবং আমি মনে করি তিনি সম্পূর্ণ ভুল হিসাব কষেছেন।’

এই সংবাদটি পড়া হয়েছে : 988 বার