সিলেটSunday , 6 November 2022
  1. আইন-আদালত
  2. আন্তর্জাতিক
  3. উপ সম্পাদকীয়
  4. খেলা
  5. ছবি কথা বলে
  6. জাতীয়
  7. ধর্ম
  8. প্রবাস
  9. বিচিত্র সংবাদ
  10. বিনোদন
  11. বিয়ানী বাজার সংবাদ
  12. ব্রেকিং নিউজ
  13. মতামত
  14. মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু
  15. রাজনীতি

সিলেটে এইচএসসি পরীক্ষায় প্রথম দিন অনুপস্থিত ৯৬৮

Link Copied!

স্টাফ রিপোর্টার:
সিলেটসহ সারা দেশে রোববার (৬ নভেম্বর) শুরু হয়েছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা (এইচএসসি)। সিলেট শিক্ষা বোর্ড থেকে এবারের পরীক্ষায় ৬৭ হাজারেরও বেশি শিক্ষার্থী অংশগ্রহণ করেছেন। প্রথম দিন অনুষ্ঠিত হয়েছে বাংলা ১ম পত্র পরীক্ষা। তবে প্রথম দিনই সিলেটে অনুপস্থিত ছিলো ৯৬৮ জন শিক্ষার্থী।

পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর অরুণ চন্দ্র পাল জানান, সিলেট শিক্ষা বোর্ডের অধীনে আজ (রোববার) বাংলা ১ম পত্রের পরীক্ষার্থী ছিলেন ৬৫ হাজার ৩৬৯ জন। তবে উপস্থিত হয়েছেন ৬৪ হাজার ৪০১ জন। ৯৬৮ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেননি।

জানা গেছে, অন্যান্যবার ১০টায় শুরু হলেও এবারে সকাল ১১টা থেকে শুরু হয় এইচএসসি পরীক্ষা। পরীক্ষার জন্য আধা ঘন্টা আগেই কেন্দ্রে প্রবেশ করেন শিক্ষার্থীরা।

সিলেট শিক্ষাবোর্ডের সচিব অধ্যাপক মো. কবির আহমদ জানান, পরীক্ষা নির্বিঘ্নে সম্পন্ন করতে প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়া হয়েছে। কেন্দ্রগুলো পরিদর্শন করেছে ভিজিল্যান্স টিম।

সিলেট শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, এবার এইচএসসি পরীক্ষায় বোর্ডের অধীনে ৩০৪টি কলেজের ৬৭ হাজার ৩৬৪ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছে। তন্মধ্যে ছাত্রসংখ্যা ২৯ হাজার ৭৫ জন এবং ছাত্রীসংখ্যা ৩৮ হাজার ২৮৯ জন। গতবারের চেয়ে এবার পরীক্ষার্থী কমেছে ৬৩৪ জন। গেলবার ৬৭ হাজার ৯৯৮ জন পরীক্ষার্থী ছিল।

এবার মানবিক বিভাগ থেকে ৪৫ হাজার ২৮৬ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছে। বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থী সংখ্যা ১২ হাজার ২৪৫ জন। এ ছাড়া ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৯ হাজার ৮৩৩ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে।

সংশ্লিষ্টরা জানান, বোর্ডের অধীনে ৮৬টি কেন্দ্রে পরীক্ষা গ্রহণ করা হচ্ছে। তন্মধ্যে সিলেট জেলায় কেন্দ্রসংখ্যা ৩৩টি, সুনামগঞ্জে ২১টি, মৌলভীবাজারে ১৪টি এবং হবিগঞ্জে ১৮টি কেন্দ্র রয়েছে। গতবারের চেয়ে এবার কলেজসংখ্যা ৫টি এবং কেন্দ্রসংখ্যা ১টি বেড়েছে।

এই সংবাদটি পড়া হয়েছে : 986 বার