সিলেটThursday , 10 November 2022
  1. আইন-আদালত
  2. আন্তর্জাতিক
  3. উপ সম্পাদকীয়
  4. খেলা
  5. ছবি কথা বলে
  6. জাতীয়
  7. ধর্ম
  8. প্রবাস
  9. বিচিত্র সংবাদ
  10. বিনোদন
  11. বিয়ানী বাজার সংবাদ
  12. ব্রেকিং নিউজ
  13. মতামত
  14. মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু
  15. রাজনীতি

আবারও ভোটে দাঁড়ানোর ইচ্ছা আছে বাইডেনের, কিন্তু…

Link Copied!

আন্তর্জাতিক ডেস্ক:
যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০২৪ সালে প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে ইতোমধ্যেই ইঙ্গিত দিয়েছেন। অন্যদিকে দ্বিতীয় দফায় মার্কিন প্রেসিডেন্ট হতে আবারও নির্বাচনের লড়াইয়ে নামার ইচ্ছার কথা জানিয়েছেন জো বাইডেন।

তবে সেখানে একটি ‘কিন্তু’ রেখেছেন তিনি। আর এই ‘কিন্তু’ দূর হতে পারে আগামী বছরের শুরুতেই। বৃহস্পতিবার (১০ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

প্রতিবেদনে বলা হয়েছে, দ্বিতীয় মেয়াদে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হতে আবারও নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার ইচ্ছার কথা বুধবার জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। কিন্তু এ বিষয়ে তিনি চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন আগামী বছরের শুরুতে।

বাইডেন বলেছেন, দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট পদে আসতে আবার নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার ইচ্ছা তার রয়েছে, কিন্তু তিনি নিশ্চিতভাবে সিদ্ধান্ত নেবেন ‘পরের বছরের শুরুর দিকে’। স্ত্রী জিল বাইডেনের মতামতকে ইঙ্গিত করে ডেমোক্র্যাটিক এই প্রেসিডেন্ট বলেন, ‘আমাদের ইচ্ছা হলো- নির্বাচনে আবারও প্রতিদ্বন্দ্বিতা করা।’

মধ্যবর্তী নির্বাচনের ভোটগ্রহণের পর কথা বলতে গিয়ে বাইডেন তার এই ইচ্ছা ব্যক্ত করেন। গত মঙ্গলবারের ওই মধ্যবর্তী নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টি আশ্চর্যজনকভাবে শক্তিশালী পারফরম্যান্স করেছে।

বাইডেন বলেন, ‘এই নির্বাচনের ফলাফল যাই হোক না কেন, এটাই (সামনের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করাই) আমাদের উদ্দেশ্য। তবে আগামী বছরের শুরুর দিকে আমরা সেই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবো।’

এদিকে যুক্তরাষ্ট্রের সংসদ কংগ্রেসের মধ্যবর্তী নির্বাচনে নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে জয় পাওয়ার কাছাকাছি আছে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের রিপাবলিকান পার্টি। অন্যদিকে উচ্চকক্ষ সিনেটে এখনো চলছে হাড্ডাহাড্ডি লড়াই।

বুধবার সংবাদমাধ্যম বিবিসির দেওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী প্রতিনিধি পরিষদের ৪৩৫টি আসনের মধ্যে ২১০টি আসন পেয়েছে রিপাবলিকানরা। অন্যদিকে প্রেসিডেন্ট জো বাইডেনের ডেমোক্র্যাটিক পার্টি পেয়েছে ১৯১টি আসন। প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতা পেতে হলে কমপক্ষে ২১৮টি আসনে জয় পেতে হবে। রিপাবলিকানরা যা সহজেই পেয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে।

তবে মধ্যবর্তী নির্বাচনের আগে বলা হচ্ছিল প্রতিনিধি পরিষদে রিপাবলিকানরা নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাবে, তাদের জয়জয়কার হবে। কিন্তু তেমন কিছু হয়নি। মঙ্গলবার নির্বাচন শেষে বুধবার মধ্যরাতে যখন প্রথম ফলাফল আসা শুরু করে তখন রিপাবলিকানরা অনেক এগিয়ে ছিল।

কিন্তু সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বাইডেনের ডেমোক্র্যাটসদেরও জয়ের খবর আসতে থাকে।