সিলেটThursday , 10 November 2022
  1. আইন-আদালত
  2. আন্তর্জাতিক
  3. উপ সম্পাদকীয়
  4. খেলা
  5. ছবি কথা বলে
  6. জাতীয়
  7. ধর্ম
  8. প্রবাস
  9. বিচিত্র সংবাদ
  10. বিনোদন
  11. বিয়ানী বাজার সংবাদ
  12. ব্রেকিং নিউজ
  13. মতামত
  14. মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু
  15. রাজনীতি
সবখবর

৩২ লাখ বিয়ে, যেভাবে চাঙা হবে ভারতের অর্থনীতি

Link Copied!

আন্তর্জাতিক ডেস্ক:
ভারতে উৎসবের মৌসুম শেষ, এবার শুরু বিয়ের মৌসুম। নভেম্বর-ডিসেম্বর পর্যন্ত বিয়ের মৌসুম চলবে। একটি সমীক্ষায় দাবি করা হয়েছে—এই সময়ের মধ্যে দেশটিতে মোট ৩২ লাখের বেশি বিয়ে হবে। আর এতে ৩.৭৫ লাখ কোটি টাকা ব্যয় হবে বলে অনুমান করা হচ্ছে।

অনুমান করা হচ্ছে, এই নভেম্বর-ডিসেম্বরের শেষের ৪০ দিনে শুধুমাত্র দিল্লিতেই সাড়ে ৩ লাখ বিয়ে হবে। আর এই সাড়ে ৩ লাখ বিয়েতে ৭৫ হাজার কোটি টাকা ব্যয়ের হিসাব করেছে ব্যবসায়ীদের সংগঠন কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্স (ক্যাট)।

সারাদেশে পরিচালিত এই সমীক্ষায় ৩৫টি শহরের ৪ হাজার ৩২ জন ব্যবসায়ী ও পরিষেবা প্রদানকারীকে অন্তর্ভুক্ত করা হয়েছে। এই সমীক্ষার মাধ্যমে অর্থনীতিতে বড় লাভের দাবি করেছে ক্যাট।

করোনার মধ্যে গত বছর এই দুই মাসে ভারতে মোট আড়াই লাখ বিয়ে হয়েছিল। ক্যাটের দাবি, গত বছর এই বিয়েতে খরচ হয়েছে তিন লাখ কোটি টাকা।

ক্যাটের দেওয়া তথ্য অনুযায়ী, বিয়েতে মোট অর্থের ২০ শতাংশ খরচ করে বর-কনে পক্ষ। যেখানে বিবাহ অনুষ্ঠানে ব্যয় করা অর্থের ৮০ শতাংশ এটি পরিচালনাকারী সংস্থাগুলোতে যায়। বিয়ের মৌসুমের আগে বাড়ি সংস্কারের জন্য প্রথমে একটি বিশাল অর্থ ব্যয় করা হয়। এ ছাড়া গয়না, শাড়ি, লেহেঙ্গা, স্যুট, শেরওয়ানি, আসবাবপত্র, শুকনো ফল, মিষ্টি, পূজার সামগ্রী, মুদি, খাদ্যশস্য ও সাজসজ্জার সামগ্রীসহ সব ধরনের পোশাকেরও ভাল চাহিদা থাকবে বলে আশা করা হচ্ছে। সারাদেশের ব্যাঙ্কোয়েট হল, হোটেল, ম্যারেজ গার্ডেন, কমিউনিটি সেন্টার, পাবলিক পার্ক ও ফার্ম হাউসগুলো বিয়ের জন্য প্রস্তুত।

ক্যাটের মতে, বিয়েতে জিনিসপত্র কেনা ছাড়াও সাজানো, ফুলের সাজসজ্জা, ক্রোকারিজ, ক্যাটারিং, পরিবহন, সবজি বিক্রেতা, ফটো ও ভিডিওগ্রাফার, অর্কেস্ট্রাসহ অনেক ধরনের পরিষেবা থেকে টাকা পাওয়া যায়। ডিজে, শোভাযাত্রার জন্য ঘোড়া ও লাইটসহ বিভিন্ন ধরনের সেবা নিয়ে এবার ব্যবসা বাড়বে বলে আশা করা হচ্ছে। ইভেন্ট ম্যানেজমেন্টও একটি বড় ব্যবসায়িক খাত হিসেবে আবির্ভূত হয়েছে।

কোন বিয়েতে কত টাকা খরচ হবে তার বিবরণও প্রকাশ করেছে ক্যাট। সংস্থাটি বলছে, ৫ লাখ বিয়েতে আনুমানিক ৩ লাখ টাকা খরচ হবে। আর ১০ লাখ বিয়েতে খরচ হবে প্রায় ৫ লাখ টাকা। ১০ লাখ বিয়েতে ১০ লাখ টাকা পর্যন্ত খরচ হবে, ৫ লাখ বিয়েতে ২৫ লাখ কোটি টাকার বেশি খরচ হবে বলে আশা করা হচ্ছে। এ ছাড়া ৫০ হাজার বিয়েতে ৫০ লাখ থেকে এক কোটি টাকা খরচ হবে, আর ৫০ হাজার বিয়ে এমন হবে যার টাকার পরিমাণ আরও বেশি।

এই সংবাদটি পড়া হয়েছে : 996 বার