সিলেটSunday , 13 November 2022
  1. আইন-আদালত
  2. আন্তর্জাতিক
  3. উপ সম্পাদকীয়
  4. খেলা
  5. ছবি কথা বলে
  6. জাতীয়
  7. ধর্ম
  8. প্রবাস
  9. বিচিত্র সংবাদ
  10. বিনোদন
  11. বিয়ানী বাজার সংবাদ
  12. ব্রেকিং নিউজ
  13. মতামত
  14. মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু
  15. রাজনীতি

বাংলাদেশের সঙ্গে নিরাপত্তা সহযোগিতা নিয়ে আগ্রহী সৌদি আরব

Link Copied!

স্টাফ রিপোর্টার:
পারস্পরিক স্বার্থে সৌদি আরব বাংলাদেশের সঙ্গে নিরাপত্তা সহযোগিতা নিয়ে আগ্রহী বলে জানিয়েছেন ঢাকায় সফররত দেশটির উপ-স্বরাষ্ট্রমন্ত্রী নাসের বিন আব্দুল আজিজ আল-দাউদ।

শনিবার (১২ নভেম্বর) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ করেন সৌদির উপ-স্বরাষ্ট্রমন্ত্রী। এ সময় তিনি এ কথা জানান।

পররাষ্ট্রমন্ত্রী বিভিন্ন ক্ষেত্রে দুই দেশের মধ্যে সম্পর্ক জোরদারে সৌদির বাদশাহ ও প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান। অন্যদিকে সৌদির উপ-স্বরাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেন।

ড. মোমেন সৌদির মন্ত্রীকে জানান, বাংলাদেশ বাণিজ্য ও বিনিয়োগ, নিরাপত্তা, শিক্ষা ও সংস্কৃতি, বিদ্যুৎ ও জ্বালানি, বেসামরিক বিমান চলাচল ও পর্যটন খাতে সহযোগিতা জোরদারে সৌদির সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছে। তিনি বাংলাদেশ সরকার ও জনগণের পক্ষ থেকে শিগগিরই সৌদি যুবরাজ ও প্রধানমন্ত্রীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের আমন্ত্রণে দুই দিনের সফরে শনিবার বিকেলে পৌঁছান সৌদির উপ-স্বরাষ্ট্রমন্ত্রী। তার সফরে দুটি চুক্তি হতে যাচ্ছে। দুই চুক্তির মধ্যে একটি হচ্ছে, নিরাপত্তা সহযোগিতা নিয়ে। অন্যটি সৌদির ‘রোড টু মক্কা’ উদ্যোগ অর্থাৎ হজযাত্রীদের ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা ঢাকা থেকেই শেষ করার যে প্রক্রিয়া শুরু হয়েছে, সেটির আনুষ্ঠানিক চুক্তি।

জানা গেছে, সৌদির উপ-স্বরাষ্ট্রমন্ত্রী মূল বৈঠকটি আগামীকাল রোববার (১৩ নভেম্বর) স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান কামালের সঙ্গে হবে। বৈঠক শেষে চুক্তি দুটি সই হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন আল-দাউদ। এছাড়া প্রবাসী কল্যাণ বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদের সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করবেন উপ-স্বরাষ্ট্রমন্ত্রী।