সিলেটMonday , 14 November 2022
  1. আইন-আদালত
  2. আন্তর্জাতিক
  3. উপ সম্পাদকীয়
  4. খেলা
  5. ছবি কথা বলে
  6. জাতীয়
  7. ধর্ম
  8. প্রবাস
  9. বিচিত্র সংবাদ
  10. বিনোদন
  11. বিয়ানী বাজার সংবাদ
  12. ব্রেকিং নিউজ
  13. মতামত
  14. মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু
  15. রাজনীতি

সিরিয়ায় বিমান ঘাঁটিতে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলা, ২ সেনা নিহত

Link Copied!

আন্তর্জাতিক ডেস্ক:
সিরিয়ার একটি প্রধান বিমান ঘাঁটিতে হামলা চালিয়েছে ইসরায়েল। এতে সিরিয়ার দুই সেনা সদস্য নিহত হয়েছেন। এই ঘটনায় আহত হয়েছেন আরও তিনজন। রোববার (১৩ নভেম্বর) সিরিয়ার হোমস প্রদেশে অবস্থিত ওই বিমান ঘাঁটিতে ইসরায়েলি ক্ষেপণাস্ত্র আঘাত হানলে হতাহতের এই ঘটনা ঘটে।

রাষ্ট্রীয় বার্তাসংস্থা সানার মাধ্যমে সিরিয়ার সামরিক বাহিনী এই তথ্য সামনে এনেছে বলে সোমবার (১৪ নভেম্বর) এক প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

সিরিয়ার সামরিক সূত্র জানিয়েছে, হোমস প্রদেশের শায়রাতে অবস্থিত ওই বিমান ঘাঁটিটি সম্প্রতি ইরানের বিমানবাহিনী ব্যবহার করেছিল। সিরিয়ার রাষ্ট্রীয় মিডিয়া ইসরায়েলি ‘আগ্রাসনের’ ছোট একটি ভিডিও ফুটেজ প্রকাশ করেছে এবং বিশদ কোনো বিবরণ ছাড়াই বলেছে, হামলায় সেখানে বস্তুগত ক্ষয়ক্ষতি হয়েছে।

সিরিয়ার একটি সামরিক সূত্র বলেছে, হোমস শহরের দক্ষিণ-পূর্বে অবস্থিত বিশাল ওই বিমান ঘাঁটির একটি রানওয়েকে লক্ষ্য করে হামলা চালায় ইসরায়েল। অবশ্য হামলা সম্পর্কে ইসরায়েলি সামরিক বাহিনীর একজন মুখপাত্র বলেছেন, তারা বিদেশি কোনো প্রতিবেদনে মন্তব্য করবে না।

এদিকে সিরিয়ার ওই সামরিক সূত্রটি জানিয়েছে, বিমানের জন্য নিরাপদ আশ্রয়কেন্দ্রসহ শায়রাতের রানওয়ে এবং ভূগর্ভস্থ অবকাঠামোগুলো গত তিন বছরে রাশিয়ার সামরিক বাহিনী ব্যাপক সম্প্রসারণ করেছে।

সিরিয়ায় রাশিয়ার বড় সামরিক উপস্থিতি রয়েছে। নিরাপত্তা সূত্র বলছে, শায়রাত বিমান ঘাঁটির কাছাকাছি রুশ বাহিনী মোতায়েন রয়েছে এবং রুশ সেনারাও এই ঘাঁটি ব্যবহার করে থাকে।

এর আগে গত ১৭ সেপ্টেম্বর সিরিয়ার রাজধানী দামেস্কের আন্তর্জাতিক বিমানবন্দর এবং কাছাকাছি সামরিক পোস্টে ইসরায়েলি হামলায় পাঁচ সিরীয় সেনা নিহত হয়েছিলেন।