সিলেটThursday , 17 November 2022
  1. আইন-আদালত
  2. আন্তর্জাতিক
  3. উপ সম্পাদকীয়
  4. খেলা
  5. ছবি কথা বলে
  6. জাতীয়
  7. ধর্ম
  8. প্রবাস
  9. বিচিত্র সংবাদ
  10. বিনোদন
  11. বিয়ানী বাজার সংবাদ
  12. ব্রেকিং নিউজ
  13. মতামত
  14. মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু
  15. রাজনীতি

মিশরকে পররাষ্ট্রমন্ত্রীর ধন্যবাদ

Link Copied!

স্টাফ রিপোর্টার:
কপ-২৭ সম্মেলনের আলোচ্যসূচিতে ‘লস অ্যান্ড ড্যামেজ’ ইস্যু অন্তর্ভুক্ত করার জন্য মিশরের প্রেসিডেন্সিকে ধন্যবাদ জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

মঙ্গলবার মিশরের শারম এল-শেখে দেশটির পররাষ্ট্রমন্ত্রী এবং কপ-২৭ প্রেসিডেন্ট সামেহ শউকরির সঙ্গে বৈঠককালে ধন্যবাদ জানান বলে বুধবার (১৬ নভেম্বর) এক বিজ্ঞপ্তিতে জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আশা প্রকাশ করেন যে এবারের কপ-২৭ সম্মেলনে ‘লস অ্যান্ড ড্যামেজ’ ইস্যুতে অর্থায়নের জন্য একটি সুনির্দিষ্ট সিদ্ধান্ত গ্রহণ করা সম্ভব হবে।

ড. মোমেন জলবায়ু পরিবর্তন বিষয়ক মার্কিন প্রেসিডেন্টের বিশেষ দূত জন কেরির সঙ্গেও সাক্ষাৎ করেন। মার্কিন বিশেষ দূত গ্লোবাল মিথেন প্রতিশ্রুতিতে যোগদানের জন্য বাংলাদেশকে ধন্যবাদ জানান এবং মিথেন হ্রাসে পদক্ষেপ নেওয়ার জন্য কিছু অর্থায়নের সুযোগ তুলে ধরেন।

তারা পরে ঘানার নেতৃত্বে ভি-২০ (ভালনারেবল টুয়েন্টি গ্রুপ অব ফাইন্যান্স মিনিস্টারস) -এর অন্যান্য প্রতিনিধিদের সঙ্গে একটি সম্মিলিত বৈঠকে বসেন।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী জলবায়ু সহনশীল কৃষি এবং নবায়নযোগ্য বিদ্যুৎ গ্রিড নেটওয়ার্কের জন্য মার্কিন সহায়তার প্রশংসা করেন। তারা জলবায়ু ঝুঁকির জন্য গ্লোবাল শিল্ড তৈরির লক্ষ্যে কাজ করতে সম্মত হয়েছে।

এর আগে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ডাচ অবকাঠামো ও পানি ব্যবস্থাপনা মন্ত্রী মার্ক হারবারসের সঙ্গে সাক্ষাৎ করেন। তারা আগামী বছর জাতিসংঘ পানি সম্মেলনে পানির ওপর জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় চ্যাম্পিয়নস গ্রুপের জন্য সম্ভাব্য ভূমিকা নিয়ে আলোচনা করেন। দুই মন্ত্রী বাংলাদেশ ডেল্টা প্ল্যান ২১০০ এর আওতায় প্রকল্প বাস্তবায়নের বিষয়ে আলোচনা করেন।