সিলেটSunday , 25 December 2022
  1. আইন-আদালত
  2. আন্তর্জাতিক
  3. উপ সম্পাদকীয়
  4. খেলা
  5. ছবি কথা বলে
  6. জাতীয়
  7. ধর্ম
  8. প্রবাস
  9. বিচিত্র সংবাদ
  10. বিনোদন
  11. বিয়ানী বাজার সংবাদ
  12. ব্রেকিং নিউজ
  13. মতামত
  14. মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু
  15. রাজনীতি
সবখবর

পর্তুগালে বাংলাদেশ বিষয়ক সংসদীয় গ্রুপ গঠন

Link Copied!

অনলাইন ডেস্ক:
বাংলাদেশ ও পর্তুগালের মধ্যকার বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরও দৃঢ় করতে পর্তুগালের জাতীয় পরিষদে ১০ সদস্যবিশিষ্ট ‘বাংলাদেশ-পর্তুগাল পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ গ্রুপ’ গঠন করেছে বলে জানিয়েছেন পর্তুগালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত তারিক আহসান।

পর্তুগিজ জাতীয় পরিষদের সহসভাপতি (ডেপুটি স্পিকার) ড. আদাঁও সিলভা শুক্রবার (২৩ ডিসেম্বর) বাংলাদেশের রাষ্ট্রদূত তারিক আহসানকে বিষয়টি অবহিত করেন।

সম্প্রতি পর্তুগালের বর্তমান ১৫তম জাতীয় সংসদ ‘পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ গ্রুপ’ প্রতিষ্ঠার জন্য বন্ধুত্বপূর্ণ দেশের তালিকা হালনাগাদ করে। সর্বমোট ৫৯টি দেশের এ তালিকায় দক্ষিণ এশিয়ার ৩টি দেশসহ মোট ১৪টি এশীয় দেশ রয়েছে এবং প্রথমবারের মতো বাংলাদেশ এই তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে।

এ মাসে ‘পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ গ্রুপ’সমূহের সদস্যদের নির্বাচিত করা হয়েছে। সদ্যগঠিত এই গ্রুপের সভাপতির দায়িত্ব পালন করবেন বর্তমান পর্তুগালের সংসদের ডেপুটি স্পিকার ড. আদাঁও সিলভা। এছাড়াও অন্য সদস্যদের মধ্যে বর্তমান ক্ষমতাসীন মধ্য-বামপন্থী পর্তুগাল সোশ্যালিস্ট পার্টি (পিএস) থেকে ২জন সহ-সভাপতিসহ মোট চারজন, মধ্য-ডানপন্থী সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি (পিএসডি) থেকে ৪ জন এবং ডানপন্থী শেগা পার্টি থেকে ১ জন সংসদ সদস্য রয়েছেন।

‘পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ গ্রুপ’সমূহ মূলত পর্তুগাল এবং এর বন্ধুত্বপূর্ণ দেশগুলোর জাতীয় সংসদের মধ্যে সংযোগ বৃদ্ধির মাধ্যমে বিদ্যমান সম্পর্ককে নতুন উচ্চতায় উন্নীতকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। এছাড়া, পারস্পরিক জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক ক্ষেত্রে অভিন্ন স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে সহযোগিতা বৃদ্ধিকরণে পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ গ্রুপসমূহ নানা পদক্ষেপও গ্রহণ করে থাকে।

উল্লেখ্য, বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এবং প্রতিমন্ত্রী পর্যায়ের পর্তুগাল ভ্রমণে তাছাড়া পর্তুগালে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের আন্তরিক প্রচেষ্টার ফলে পর্তুগালের সঙ্গে এই নতুন বন্ধুত্বপূর্ণ সম্পর্কের নতুন দ্বার উন্মোচিত হয়।

এই সংবাদটি পড়া হয়েছে : 987 বার