সিলেটMonday , 9 January 2023
  1. আইন-আদালত
  2. আন্তর্জাতিক
  3. উপ সম্পাদকীয়
  4. খেলা
  5. ছবি কথা বলে
  6. জাতীয়
  7. ধর্ম
  8. প্রবাস
  9. বিচিত্র সংবাদ
  10. বিনোদন
  11. বিয়ানী বাজার সংবাদ
  12. ব্রেকিং নিউজ
  13. মতামত
  14. মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু
  15. রাজনীতি
সবখবর

ভারতের হলদিয়ায় নোঙরের অনুমতি পেল রূপপুরের মালবাহী সেই রুশ জাহাজ

Link Copied!

আন্তর্জাতিক ডেস্ক:
রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের (এনপিপি) জন্য রাশিয়া থেকে আসা মালবাহী একটি জাহাজকে পশ্চিমবঙ্গের হলদিয়া বন্দরে নোঙরের অনুমতি দিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। ইউক্রেন যুদ্ধ ঘিরে রাশিয়ার ওই জাহাজের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা থাকায় সেটি বাংলাদেশে ভেড়ার বিষয়ে ঢাকার মার্কিন দূতাবাস আপত্তি জানায়।

সোমবার ভারতের প্রভাবশালী দৈনিক ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। ভারতের কর্মকর্তারা বলছেন, হলদিয়ায় নোঙর করার পর রাশিয়ার ওই জাহাজ থেকে পণ্য খালাস করে সেগুলো সড়কপথে বাংলাদেশের নির্ধারিত গন্তব্যে পাঠানো হতে পারে।

ভারত-রাশিয়া অংশীদারিত্ব চুক্তির আওতায় তৃতীয় দেশে প্রকল্প নির্মাণকাজে সহায়তার অংশ হিসেবে বাংলাদেশকে ভারত সহায়তা করছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

মার্কিন নিষেধাজ্ঞার কারণে বাংলাদেশের বন্দরে মালামাল খালাসের অনুমতি না পাওয়ায় রাশিয়ার ওই জাহাজ গত ডিসেম্বরের শেষ দিক থেকে বঙ্গোপসাগরে অবস্থান করছিল।

রুশ জাহাজটির প্রকৃত নাম স্পার্টা থ্রি। নিষেধাজ্ঞার আওতায় আসার পর এটির নাম দেওয়া হয় উরসা মেজর।

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও রাশিয়ার পতাকাবাহী জাহাজ ভারতের সব বন্দরে নোঙরের জন্য উন্মুক্ত। গত বছরের পুরো সময়জুড়ে রাশিয়ার কাছ থেকে বিভিন্ন ধরনের পণ্যসামগ্রী ও অন্যান্য চালান গ্রহণ করেছে ভারত। একই সময়ে রাশিয়ার সাথে ভারতের দ্বিপাক্ষিক বাণিজ্য বেড়েছে ৩০০ শতাংশের বেশি।

রাশিয়ার পতাকাবাহী জাহাজটি রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য নির্ধারিত পণ্য নিয়ে গত বছরের ডিসেম্বরের শেষদিকে বাংলাদেশের মোংলা বন্দরে পৌঁছেছিল।

মোংলা বন্দর কর্তৃপক্ষের সচিব কালাচাঁদ সিংহ বলেছেন, আমরা জানতে পেরেছি, জাহাজটি থেকে মালামাল ভারতের পশ্চিমবঙ্গের হলদিয়া বন্দরে খালাস করা হবে। পরে সেখান থেকে অন্য বাহনে করে সেসব মালামাল সড়কপথে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে নেওয়া হবে।

এই সংবাদটি পড়া হয়েছে : 988 বার