সিলেটSaturday , 14 January 2023
  1. আইন-আদালত
  2. আন্তর্জাতিক
  3. উপ সম্পাদকীয়
  4. খেলা
  5. ছবি কথা বলে
  6. জাতীয়
  7. ধর্ম
  8. প্রবাস
  9. বিচিত্র সংবাদ
  10. বিনোদন
  11. বিয়ানী বাজার সংবাদ
  12. ব্রেকিং নিউজ
  13. মতামত
  14. মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু
  15. রাজনীতি
সবখবর

আরব দেশে শীতের আগমনে বেড়ে যায় তাঁবুর কদর

Link Copied!

কুয়েত প্রতিনিধি:
আরবের ইতিহাস ও ঐতিহ্যের সাথে জড়িত একটি অতি পরিচিত নাম খেমা, যাকে বাংলা ভাষায় বলা হয় তাঁবু। মধ্যপ্রাচ্যের সৌদি, কুয়েত, ওমানসহ বেশিরভাগ আরব দেশগুলোতে গ্রীষ্মকাল ও শীতকালসহ দুই ঋতু হয়। গ্রীষ্মকালের তাপমাত্রা বেশি হলে আরবরা ইউরোপসহ বিভিন্ন দেশে পরিবার নিয়ে ঘুরতে চলে যায়। আর শীতকালে নিজ দেশে পরিবার-পরিজন নিয়ে বিভিন্নভাবে সময় কাটায় তারা। এসময় আরবদের মাঝে বেড়ে যায় তাঁবুর কদর।

প্রতি বছর কুয়েতে শীত আগমনের প্রায় ১ মাস আগে সিটির আবাসিক ও বাণিজ্যিক অঞ্চল থেকে দূরে অফরা, আবদালি, জাহারা, খাইরান, সালমি মরু অঞ্চলগুলোতে শুরু হয় তাঁবু তৈরির কাজ। তাঁবুতে আলোকসজ্জা সজ্জিত করে কয়লা জ্বালিয়ে গরমের ব্যবস্থাও করা হয়। এ তাঁবু তৈরিতে মূলত বাংলাদেশ, ভারত ও মিশরের নাগরিকরা কাজ করে থাকেন।

শীতকাল এলে সন্ধ্যায় স্থানীয় আরবদের পাশাপাশি বাংলাদেশি প্রবাসীরাসহ অন্যান্য দেশের প্রবাসীরা পরিবার, বন্ধু ও আত্মীয়দের সঙ্গে নিয়ে বিভিন্ন জায়গায় ঘুরতে চলে যায়। এসময় বিনোদন ও সময় কাটানোর জন্য তাদের মধ্যে তাঁবুর চাহিদা বেড়ে যায়। চা-কফি পান করে এবং কয়লার আগুনে মাছ, মাংস পুড়িয়ে কাবাব, টিক্কা তৈরি করে সবাই মিলে মজা করে খাওয়া দাওয়া করেন তারা। মধ্যরাত পর্যন্ত চলে নাচ, গান ও গল্পসহ বিভিন্ন ধরনের আড্ডা। বিশেষ ছুটিতে অথবা সাপ্তাহিক ছুটির দিন বৃহস্পতিবার, শুক্রবার ও শনিবার জমজমাট থাকে তাঁবুগুলো।

এসময় তাঁবুর বিভিন্ন আয়োজনসহ পরিবেশনের কাজে বেশিরভাগ বাংলাদেশি ও ভারতীয়রা পার্ট টাইম হিসেবে ৩ থেকে ৬ মাসের জন্য চুক্তিতে কাজ করেন। এ কাজে শ্রমিকদের প্রতি মাসে ২০০ থেকে ২৫০ কুয়েতি দিনার পারিশ্রমিক ধরা হয় যা বাংলাদেশি টাকায় ৭০ থেকে ৮০ হাজার টাকা হয়ে থাকে। এছাড়াও এখানে ফ্রি আকামা ও আকামাবিহীন প্রবাসীদেরও কাজ করতে দেখা যায়। যান্ত্রিকতা থেকে দূরে উৎসবমুখর এ পরিবেশে সবাইকে উৎফুল্ল হতেও দেখা যায়।

 

এই সংবাদটি পড়া হয়েছে : 988 বার