সিলেটMonday , 30 January 2023
  1. আইন-আদালত
  2. আন্তর্জাতিক
  3. উপ সম্পাদকীয়
  4. খেলা
  5. ছবি কথা বলে
  6. জাতীয়
  7. ধর্ম
  8. প্রবাস
  9. বিচিত্র সংবাদ
  10. বিনোদন
  11. বিয়ানী বাজার সংবাদ
  12. ব্রেকিং নিউজ
  13. মতামত
  14. মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু
  15. রাজনীতি

স্বাধীন বাংলাদেশে মিথ্যাচারের কোনো স্থান নেই : শিক্ষামন্ত্রী

Link Copied!

স্টাফ রিপোর্টার:
শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, শিক্ষাব্যবস্থার উন্নয়ন ছাড়া স্মার্ট বাংলাদেশ গড়া সম্ভব নয়। স্মার্ট নাগরিক গড়তে হলে প্রয়োজন স্মার্ট শিক্ষা। বঙ্গবন্ধু বলেছিলেন শিক্ষায় বিনিয়োগ হলো শ্রেষ্ঠ বিনিয়োগ। তিনি সোনার বাংলা গড়তে চেয়েছিলেন। বঙ্গবন্ধুকন্যা দেশ পরিচালনার দায়িত্বে এসে শিক্ষাব্যবস্থায় ব্যাপক পরিবর্তন নিয়ে এসেছেন। আমরা সেই অনুযায়ী ২০১০ এর শিক্ষানীতিকে পুনঃপ্রচার করার উদ্যোগ নিয়েছি।

সোমবার (৩০ জানুয়ারি) দুপুরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) কাজী নজরুল ইসলাম মিলনায়তনে কৃতী শিক্ষার্থীদের স্বর্ণপদক প্রদান অনুষ্ঠানে অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

দীপু মনি বলেন, সকল বিশ্ববিদ্যালয়ের একাডেমিক মাস্টারপ্ল্যান থাকতে হবে, প্রয়োজন অনুসারে বদলাতে হবে। গবেষণা যেন আমাদের ভবিষ্যতের জন্য কাজে লাগে সেদিকে লক্ষ্য রাখতে হবে। ইউজিসির মাধ্যমে শিক্ষকদের প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। এছাড়া যেকোনো বিষয়ে জ্ঞান অর্জন করাতে হবে। শিক্ষার্থীদের অযথা অপচয় বন্ধে আমরা চেয়েছি গুচ্ছ পদ্ধতি করতে। বঙ্গবন্ধু চেয়েছিলেন একমুখী শিক্ষা কিন্তু তা হয়ে গেছে বহুমুখী শিক্ষা।

তিনি আরও বলেন, কথা বলবেন, ভুল ধরিয়ে দেবেন কিন্তু মিথ্যাচার নয়। সত্যতা যাচাই করে কথা বলবেন। যে কেউ মিথ্যাচার করলে তাতে কান দেওয়া যাবে না। সত্যের পথটা কঠিন। স্বাধীন বাংলাদেশে মিথ্যাচারের কোনো স্থান থাকতে পারে না।

রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, উপ-উপাচার্য অধ্যাপক মো. হুমায়ুন কবীর ও কোষাধ্যক্ষ অধ্যাপক মো. অবায়দুর রহমান প্রামানিক, অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মো. মুরশেদুল কবীর।

 

এই সংবাদটি পড়া হয়েছে : 986 বার