সিলেটSaturday , 4 February 2023
  1. আইন-আদালত
  2. আন্তর্জাতিক
  3. উপ সম্পাদকীয়
  4. খেলা
  5. ছবি কথা বলে
  6. জাতীয়
  7. ধর্ম
  8. প্রবাস
  9. বিচিত্র সংবাদ
  10. বিনোদন
  11. বিয়ানী বাজার সংবাদ
  12. ব্রেকিং নিউজ
  13. মতামত
  14. মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু
  15. রাজনীতি
সবখবর

আদানি : হিন্ডেনবার্গের বিরুদ্ধে ভারতের সুপ্রিম কোর্টে মামলা

Link Copied!

আন্তর্জাতিক ডেস্ক:
মার্কিন সংস্থা হিন্ডেনবার্গের রিপোর্ট প্রকাশ্যে আসার পর থেকেই আদানি গ্রুপের সব সংস্থার শেয়ারেরই টালমাটাল পরিস্থিতি। আদানি গ্রুপের সর্ববৃহৎ সংস্থা আদানি এন্টারপ্রাইজ তো বটেই, সেই সঙ্গে বাকিগুলোর অবস্থাও খারাপ। এ পরিস্থিতিতে ভারতের সুপ্রিম কোর্টে হিন্ডেনবার্গের বিরুদ্ধে জনস্বার্থে মামলা দায়ের হয়েছে। শুক্রবারই আইনজীবী এমএল শর্মা ওই মামলা করেছেন।

অভিযোগে বলা হয়েছে, ইচ্ছাকৃতভাবে আদানি গ্রুপ বাজারে এফপিও ছাড়ার আগেই ওই খবর ছড়িয়ে দিয়েছিল হিন্ডেনবার্গ। উল্লেখ্য, শেয়ার বাজারে লাগাতার পতন রুখতে বাজেটের দিনই এফপিও প্রত্যাহার করে নিয়েছে আদানি গোষ্ঠী। শেয়ার বাজারে ধসের মধ্যে ২০ হাজার কোটি টাকার এফপিও বাজারে ছেড়েছিল আদানি গ্রুপ। শেয়ার পুরোপুরি বিক্রিও হয়ে হয়েছিল। কিন্তু লাগাতার দাম কমায় বিনিয়োগকারীদের মোটা অঙ্কের লোকসানের আশঙ্কা তৈরি হয়েছিল। তাই একপ্রকার মুখ বাঁচাতে এফপিও প্রত্যাহারের সিদ্ধান্ত।

এই পরিস্থিতিতে মামলাকারীদের দাবি, হিন্ডেনবার্গের রিপোর্টে আনা সব অভিযোগ খতিয়ে দেখা হোক। পাশাপাশি দাবি করা হয়েছে, এর ফলে বিনিয়োগকারীদের অনেক ক্ষতির মুখে পড়তে হয়েছে। এই পরিস্থিতিতে বিনিয়োগকারীদের ক্ষতিপূরণ দেওয়ার দাবিও করা হয়েছে পিটিশনে।

প্রসঙ্গত, হুহু করে আদানি গোষ্ঠীর শেয়ার পড়তেই তার প্রভাব দেখা দিয়েছে ভারতীয় অর্থনীতিতেও। বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতির তকমা খোওয়াতে হয়েছে ভারতকে। এই পরিস্থিতিতে ভারতকে টপকে বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতি হিসাবে উঠে এসেছে ফ্রান্স। এক ধাক্কায় ৩.২ ট্রিলিয়ন ডলার কমে গিয়েছে ভারতের বাজার মূলধন। মাত্র ১০ কোটি ডলারের ব্যবধানে ভারতের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে ব্রিটেন।

এ পরিস্থিতিতেও আদানি গ্রুপের দাবি, একাধিক সংস্থায় ১০০ শতাংশ মালিকানা রয়েছে তাদের। সেগুলোর ক্ষেত্রে কোনো সমস্যা হবে না। তাই আচমকা তাদের সম্পত্তি কমে যাওয়ার কোনো সম্ভাবনা নেই। কিন্তু তাদের আশ্বাস সত্ত্বেও তৈরি হচ্ছে নানা আশঙ্কা।

 

এই সংবাদটি পড়া হয়েছে : 987 বার