সিলেটSaturday , 18 February 2023
  1. আইন-আদালত
  2. আন্তর্জাতিক
  3. উপ সম্পাদকীয়
  4. খেলা
  5. ছবি কথা বলে
  6. জাতীয়
  7. ধর্ম
  8. প্রবাস
  9. বিচিত্র সংবাদ
  10. বিনোদন
  11. বিয়ানী বাজার সংবাদ
  12. ব্রেকিং নিউজ
  13. মতামত
  14. মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু
  15. রাজনীতি

সিরিয়া-তুরস্ক ভূমিকম্প, নিহত ছাড়ালো ৪৫ হাজার

Link Copied!

অনলাইন ডেস্ক:
তুরস্ক ও সিরিয়ায় শক্তিশালী ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৪৫ হাজার ছাড়িয়েছে। তাদের মধ্যে তুরস্কে নিহতের সংখ্যা ৩৯ হাজার ৫০০ এর বেশি। উভয় দেশে এখনও উদ্ধার তৎপরতা চলছে। তাই মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সোয়লু শনিবার (১৮ ফেব্রুয়ারি) সকালে জানিয়েছেন, ভূমিকম্পের পর এখন পর্যন্ত দেশটিতে ৩৯ হাজার ৬৭২টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। অন্যদিকে সিরিয়ার সরকার ও দেশটিতে জাতিসংঘ অফিসের দেওয়া তথ্য অনুযায়ী, সিরিয়ায় মৃতের সংখ্যা পাঁচ হাজার ৮০০।

অর্থাৎ ভূমিকম্পে দুই দেশে মৃতের সংখ্যা এখন ৪৫ হাজার ৪৭২ জন। গত ৬ ফেব্রুয়ারি ভোররাতে তুরস্ক ও সিরিয়ার সীমান্তবর্তী এলাকায় একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭ দশমিক ৮। ভূমিকম্প বিধ্বস্ত তুরস্কের ১০টি অঞ্চলে ৩ মাসের জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

ভূমিকম্প কবলিত এলাকায় সময়মতো ত্রাণ না পাওয়ায় খাদ্য সংকট দেখা দিয়েছে। সেই সঙ্গে চলছে তীব্র শীত। ক্ষুধা ও ঠান্ডায় ভুগছেন অনেকে। পরিস্থিতি এমন যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) আশঙ্কা প্রকাশ করেছে, ভূমিকম্পে যারা বেঁচে গেছেন তাদের অনেকেই আশ্রয়, খাবার, বিশুদ্ধ পানি ও জ্বালানির অভাবে মারা যেতে পারেন।

তুর্কি সরকারের হিসাব অনুযায়ী, দেশটিতে ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত মানুষের সংখ্যা ১৩ লাখের বেশি। সিরিয়ায় জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী এল-মুস্তফা বেনলামিল জানিয়েছেন, দেশটিতে এক কোটিরও বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। সংস্থাটির আশঙ্কা, দুই দেশে মৃতের সংখ্যা ৫০ হাজার ছাড়িয়ে যেতে পারে।