সিলেটThursday , 23 February 2023
  1. আইন-আদালত
  2. আন্তর্জাতিক
  3. উপ সম্পাদকীয়
  4. খেলা
  5. ছবি কথা বলে
  6. জাতীয়
  7. ধর্ম
  8. প্রবাস
  9. বিচিত্র সংবাদ
  10. বিনোদন
  11. বিয়ানী বাজার সংবাদ
  12. ব্রেকিং নিউজ
  13. মতামত
  14. মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু
  15. রাজনীতি

দিরাই হাসপাতালে প্রথমবারের মতো সিজারিয়ান অপারেশন

Link Copied!

দিরাই প্রতিনিধি:
অবশেষে দীর্ঘ প্রায় ৪১ বছর পর সুনামগঞ্জের দিরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সিজারিয়ান অপারেশন কার্যক্রম শুরু করা হয়েছে। বুধবার বিকেলে বিনামূল্যে দুই প্রসূতি মায়ের সিজারিয়ান অপারেশন সফলভাবে সম্পন্ন করা হয়।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. ইয়াসিন আরাফাত প্রচেষ্টা ও তত্ত্বাবধানে এবং সুনামগঞ্জ জেলার সিভিল সার্জন ডা. আহমদ হোসেনের নেতৃত্বে এ অপারেশন কার্যক্রম শুরু হয়। অপারেশন কার্যক্রমে সহযোগিতা করেন, অজ্ঞানবিদ -ডাক্তার মৃগাঙ্ক ভট্টাচার্য, সার্জন ডাক্তার সানজিদা শারমিন, ডাক্তার ফারজানা আফরিন।

আবাসিক মেডিকেল অফিসার ডা. প্রশান্ত তালুকদার জানান, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স প্রতিষ্ঠিত হবার পর থেকেই প্রসূতি মায়েদের জন্য নরমাল ডেলিভারির ব্যবস্থা থাকলেও হাসপাতালটিতে সিজারিয়ান অপারেশনের কোনো ব্যবস্থা ছিল না হাসপাতালটিতে প্রথম সিজারিয়ান অপারেশন সফলভাবে সম্পন্ন করে এ কার্যক্রম চালু করা হয়েছে। তিনি জানান, দু’জন মা কন্যা সন্তানের জন্ম দিয়েছেন, তারা সকলেই সুস্থ আছেন বলে জানিয়ে বলেন, সিজার ডেলিভারির মধ্যে একজন উপজেলার লোল্লারচর গ্রামের প্রশান্ত হাজরার স্ত্রী মনি হাজরা (২৩)। বাচ্চার পরিচয় -মেয়ে বাচ্চা, ওজন ৩.৫ কেজি। আরেকজন হচ্ছেন দাউদপুর গ্রামের জসিম মিয়ার স্ত্রী লুতফা বেগম (২৫)। বাচ্চার পরিচয় মেয়ে বাচ্চা, ওজন ৩ কেজি।

এ কার্যক্রম এলাকাবাসীর জন্য একটি সুখবর উল্লেখ করে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক প্রদীপ রায় জানান, দিরাই -শাল্লার সাংসদ ড. জয়া সেনগুপ্তার সহোযোগিতায় এবং উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. ইয়াসিন আরাফাতের প্রচেষ্টায় এ কার্যক্রম আলোর মুখ দেখেছে, আমাদের বিশ্বাস হাসপাতালের এ সেবা কার্যক্রম অব্যাহত থাকবে এবং ভবিষ্যতে আরও বেগবান হবে।