সিলেটSaturday , 25 February 2023
  1. আইন-আদালত
  2. আন্তর্জাতিক
  3. উপ সম্পাদকীয়
  4. খেলা
  5. ছবি কথা বলে
  6. জাতীয়
  7. ধর্ম
  8. প্রবাস
  9. বিচিত্র সংবাদ
  10. বিনোদন
  11. বিয়ানী বাজার সংবাদ
  12. ব্রেকিং নিউজ
  13. মতামত
  14. মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু
  15. রাজনীতি

‘সেনাবাহিনীর তদন্তের প্রকৃত চেহারা জনগণ দেখতে পায়নি’

Link Copied!

স্টাফ রিপোর্টার:
বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বিডিআর বিদ্রোহে হত্যাকাণ্ডের ঘটনায় সেনাবাহিনীর তদন্তের প্রকৃত চেহারা জনগণ দেখতে পায়নি।

শনিবার বনানীর সামরিক কবরস্থানে পিলখানা হত্যাকাণ্ডে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের সামনে এ মন্তব্য করেন তিনি।

তদন্ত প্রতিবেদন পূর্ণাঙ্গ হয়নি মন্তব্য করে মির্জা ফখরুল বলেন, সুষ্ঠু তদন্তের মাধ্যমে প্রকৃত অপরাধীদের ধরতে যেভাবে তদন্ত করা উচিত ছিল, সেটা হয়নি। সেনাবাহিনীর মাধ্যমে একটি তদন্ত করা হয়েছিল কিন্তু তার প্রকৃত চেহারা জনগণ দেখতে পায়নি।

ফখরুল ইসলাম আলমগীর বলেন, আমরা একাত্তরের মুক্তিযুদ্ধেও এত সেনা কর্মকর্তাকে হারায়নি। হত্যাকাণ্ড হয়েছিল দেশ ও জাতির বিরুদ্ধে, স্বাধীনতার বিরুদ্ধে।

বিচার ব্যবস্থার কথা উল্লেখ করে তিনি বলেন, দুটি বিষয়ে বিচার হয়েছে একটি হলো বিদ্রোহ ও হত্যা, অপরটি হলো বিস্ফোরক মামলা। বিদ্রোহ ও হত্যা মামলায় বেশ কিছু মানুষের সাজা হয়েছে, কারও খালাস হয়েছে। কিন্তু সাত হাজারের মতো সৈনিক যারা নিজেদের নির্দোষ দাবি করে গত ১৪ বছরে তাদের বিষয়ে সুরাহা হয়নি। তাদের মামলাটা এখনো শুনানি করা হয়নি।

মির্জা ফখরুল বলেন, আমি কিছুদিন আগে জেলে গিয়েছিলাম। সেখানে গিয়ে দেখেছি এখানে অনেক বিডিআর সদস্য অমানবিক জীবনযাপন করছেন। তাদের পরিবার ও ভবিষ্যৎ নষ্ট হয়ে গেছে। আমি দাবি করব যাতে অতি দ্রুত তাদের বিচার কাজ শেষ করে তাদের মুক্তি দেওয়া হয়। শুনেছিলাম সবাইকে সাধারণ ক্ষমা ঘোষণা করা হয়েছে। তারপরও আজকে তারা মানবেতর জীবনযাপন করছে।