সিলেটSunday , 26 February 2023
  1. আইন-আদালত
  2. আন্তর্জাতিক
  3. উপ সম্পাদকীয়
  4. খেলা
  5. ছবি কথা বলে
  6. জাতীয়
  7. ধর্ম
  8. প্রবাস
  9. বিচিত্র সংবাদ
  10. বিনোদন
  11. বিয়ানী বাজার সংবাদ
  12. ব্রেকিং নিউজ
  13. মতামত
  14. মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু
  15. রাজনীতি

সন্তান হত্যার দায়ে মায়ের আমৃত্যু কারাদণ্ড, প্রেমিকের ফাঁসি

Link Copied!

নারায়ণগঞ্জ প্রতিনিধি:
নারায়ণগঞ্জের ফতুল্লা থানার পাগলায় এক বছরের শিশুকে হত্যা ও লাশ গুমের অপরাধে মা বিলকিস বেগমকে (২৪) আমৃত্যু কারাদণ্ড প্রদান করেছেন আদালত। একই মামলার রায়ে তার প্রেমিক সোলাইমানকে (৩২) ফাঁসির আদেশ দিয়েছেন।

আজ রোববার দুপুরে অতিরিক্ত জেলা ও দায়রা জজ প্রথম আদালতের বিচারক উম্মে সরাবন তহুরা এ রায় ঘোষণা করেন। এ সময় দণ্ডপ্রাপ্ত দুজনই আদালতে উপস্থিত ছিলেন।

দণ্ডপ্রাপ্ত বিলকিস পটুয়াখালী জেলার নয়া হাওলাদারের মেয়ে এবং সোলাইমান জামালপুর জেলার লিচু আকন্দের ছেলে।

মামলার নথি থেকে জানা যায়, ২০১৮ সালের ১৪ ফেব্রুয়ারি পাগলার পশ্চিম নন্দলালপুর এলাকার একটি চারতলা ভবনের সীমানা প্রাচীরের ভেতর থেকে মরিয়াম নামে একবছর বয়সী এক শিশুর মরদেহ উদ্ধার করা হয়। ওই ঘটনায় অজ্ঞাত আসামিদের বিরুদ্ধে পুলিশ বাদী হয়ে হত্যা মামলা দায়ের করে।

আদালত পুলিশের পরিদর্শক মো. আসাদুজ্জামান জানান, মামলাটির তদন্তে পুলিশ জানতে পারে নিহতের মা ও তার প্রেমিক মিলে শিশুটিকে শ্বাসরোধে হত্যা করেন। এরপর তারা লাশ গুমের জন্য একটি ভবনের সীমানা প্রাচীরের ভেতর ফেলে রাখে। কিন্তু লাশ পঁচে গন্ধ বের হলে বিষয়টি জানাজানি হয়।

পুলিশ তাদের গ্রেপ্তার করলে দু’জনই আদালতে ১৬৪ ধারায় অপরাধ স্বীকার করে জবানবন্দি দেন। পরের বছরের ১৯ ফেব্রুয়ারি পুলিশ আদালতে দু’জনকে আসামি করে অভিযোগপত্র দাখিল করে।

আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর মাকসুদা আহমেদ জানান, বিলকিস তার প্রেমিকের সঙ্গে মিলে শিশুটিকে হত্যা করেন। এই মামলার সাক্ষ্য-প্রমাণের ভিত্তিতে মাকে আমৃত্যু কারাদণ্ড ও প্রেমিককে মৃত্যুদণ্ড প্রদান করেছেন আদালত। একইসঙ্গে তাদেরকে ৫০ হাজার টাকা করে জরিমানা, অনাদায়ে আরও ৬ মাসের কারাদণ্ড প্রদান করা হয়েছে। লাশ গুম করার অপরাধে পৃথক আরেকটি ধারায় আসামিদের আরও ৫০ হাজার টাকা করে জরিমানা ও সাত বছরের কারাদণ্ড প্রদান করেন আদালত।