সিলেটTuesday , 28 February 2023
  1. আইন-আদালত
  2. আন্তর্জাতিক
  3. উপ সম্পাদকীয়
  4. খেলা
  5. ছবি কথা বলে
  6. জাতীয়
  7. ধর্ম
  8. প্রবাস
  9. বিচিত্র সংবাদ
  10. বিনোদন
  11. বিয়ানী বাজার সংবাদ
  12. ব্রেকিং নিউজ
  13. মতামত
  14. মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু
  15. রাজনীতি

প্রাথমিক শিক্ষার ভিত শক্তিশালী করতে সরকার নানামুখী উদ্যোগ নিয়েছে

Link Copied!

স্টাফ রিপোর্টার:
প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেছেন, সরকার দেশের প্রাথমিক শিক্ষার ভিত শক্তিশালী করতে নানামুখী উদ্যোগ নিয়েছে।

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে বই বিতরণ, উপবৃত্তি দেওয়া, মিড-ডে মিল চালু করা, অবকাঠামোগত উন্নয়ন, অতরিক্ত শ্রেণিকক্ষ নির্মাণ, প্রাক-প্রাথমিক শিক্ষা চালু, প্রধান ও সহকারী শিক্ষকদের বেতনস্কেল উন্নীতকরণসহ বিভিন্ন বাস্তবসম্মত কার্যক্রম অব্যাহত রেখেছে।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফল প্রকাশ’ উপলক্ষে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

গণশিক্ষা প্রতিমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু অনুধাবন করেছিলেন প্রাথমিক শিক্ষার ভিত শক্তিশালী না হলে উন্নত জাতি গঠন সম্ভব নয়। তাই স্বাধীনতার অব্যবহিত পরেই তিনি প্রাথমিক শিক্ষাকে সার্বজনীন ও বাধ্যতামূলক করেন। তিনি ১৯৭৩ সালে ৩৬ হাজার ১৬৫টি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ এবং ১ লাখ ৫৭ হাজার ৭২৪ জন শিক্ষকের চাকরি সরকারিকরণের মাধ্যমে প্রাথমিক শিক্ষার অগ্রগতির সোপান রচনা করেন। তারই ধারাবাহিকতায় প্রাথমিক শিক্ষাকে আরও গতিশীল করার লক্ষ্যে ২০১৩ সালে আমরা ২৬ হাজার ১৯৩টি সরকারি রেজিস্টার্ড ও কমিউনিটি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণসহ প্রধান শিক্ষকের পদকে দ্বিতীয় শ্রেণির পদমর্যাদা দেওয়া এবং সহকারী শিক্ষকদের বেতনস্কেল একধাপ উন্নীত করাসহ ১ লাখ ৫ হাজার ৬১৬ জন শিক্ষককে চাকরি সরকারিকরণ করা হয়।