সিলেটThursday , 2 March 2023
  1. আইন-আদালত
  2. আন্তর্জাতিক
  3. উপ সম্পাদকীয়
  4. খেলা
  5. ছবি কথা বলে
  6. জাতীয়
  7. ধর্ম
  8. প্রবাস
  9. বিচিত্র সংবাদ
  10. বিনোদন
  11. বিয়ানী বাজার সংবাদ
  12. ব্রেকিং নিউজ
  13. মতামত
  14. মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু
  15. রাজনীতি

ভিনিসিয়ুসকে বর্ণবাদী আক্রমণের দায়ে সমর্থকের শাস্তি

Link Copied!

খেলা ডেস্ক:
এ মৌসুমে দুর্দান্ত ছন্দে আছেন ভিনিসিয়ুস জুনিয়র। রিয়াল মাদ্রিদের হয়ে নিয়মিত আলো ছড়িয়ে যাচ্ছেন এই ব্রাজিলিয়ান উইঙ্গার। ঘরোয়া লিগের পাশাপাশি ইউরোপেও নিজের দ্যুতি ছড়িয়ে চলছেন এই রিয়াল তারকা।

তবে ভিনিসিয়ুসের মাঠের পারফরম্যান্স ছাপিয়ে সবচেয়ে বেশি আলোচনায় তাঁর সঙ্গে হওয়া বর্ণবাদী আচরণ। মৌসুমজুড়ে একের পর এক বর্ণবাদী আক্রমণের শিকার হয়েছেন ভিনিসিয়ুস। শুধু চলতি বছরে অন্তত তিনবার বর্ণবাদী আচরণের মুখে পড়তে হয়েছে তাঁকে।

আতলেতিকো মাদ্রিদ, রিয়াল ভায়াদোলিদ ও রিয়াল মায়োর্কার সমর্থকেরা বর্ণবাদী আক্রমণের তিরে বিদ্ধ করেছেন ভিনিসিয়ুসকে। এসব ঘটনায় এখন অভিযুক্তদের আটক করা শুরু করেছে কর্তৃপক্ষ।

এখনো আতলেতিকো মাদ্রিদ ম্যাচে ঘটা আক্রমণের মূল হোতাদের খুঁজে না পেলেও আটক করেছিল রিয়াল ভায়াদোলিদ ঘটনার অভিযুক্তদের। এবার মায়োর্কা ম্যাচে ভিনিসিয়ুসকে বর্ণবাদী আক্রমণ করা সমর্থককেও খুঁজে বের করে শাস্তি দেওয়া হয়েছে। স্প্যানিশ এক সংবাদমাধ্যম জানিয়েছে, মায়োর্কা সমর্থককে ৪ হাজার ইউরো জরিমানা করা হয়েছে, সঙ্গে তাঁকে স্টেডিয়ামে প্রবেশে ১২ মাসের নিষেধাজ্ঞাও দেওয়া হয়েছে।

এর আগে একই অপরাধে ভায়াদোলিদের ১০ সমর্থককেও একই শাস্তি দেওয়া হয়েছিল। বর্ণবাদী আক্রমণের সঙ্গে জড়িত ধরে শাস্তি দিলেও, অনেকেই অবশ্য এই শাস্তিতে খুশি হতে পারছেন না। কেউ কেউ বর্ণবাদী আক্রমণের মতো অপরাধে এই শাস্তি যথেষ্ট নয় বলেও মন্তব্য করেছেন। আবার স্টেডিয়াম নিষিদ্ধ করা কিংবা আংশিকভাবে বন্ধ করার দাবিও জানিয়েছেন অনেকে।

তবে অনেকের প্রশ্ন হচ্ছে, শাস্তি দিয়েও আদৌ স্প্যানিশ ফুটবলে চলতে থাকা বর্ণবাদী আচরণ বন্ধ করা যাবে কি না। বিশেষ করে ভিনিসিয়ুসকে প্রায় প্রতি ম্যাচে পড়তে হচ্ছে বিব্রতকর পরিস্থিতিতে, যা স্প্যানিশ ফুটবলের কদর্য রূপকেও সামনে নিয়ে এসেছে। এর মধ্যেও আশার কথা হচ্ছে, অনেককেই নিজের পাশে পাচ্ছেন ভিনিসিয়ুস। চ্যাম্পিয়নস লিগ ম্যাচের আগে লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপও বলেছিলেন, ভিনিসিয়ুসের সঙ্গে হওয়া বর্ণবাদী আচরণকে বৈধতা দেওয়ার কোনো সুযোগ নেই।