সিলেটSunday , 3 December 2023
  1. আইন-আদালত
  2. আন্তর্জাতিক
  3. উপ সম্পাদকীয়
  4. খেলা
  5. ছবি কথা বলে
  6. জাতীয়
  7. ধর্ম
  8. প্রবাস
  9. বিচিত্র সংবাদ
  10. বিনোদন
  11. বিয়ানী বাজার সংবাদ
  12. ব্রেকিং নিউজ
  13. মতামত
  14. মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু
  15. রাজনীতি

গতবার ছিলেন নৌকার প্রার্থী, এবার হলেন ‘কিংস পার্টি’র

admin
December 3, 2023 12:14 pm
Link Copied!

স্টাফ রিপোর্টার:
একসময় বিএনপি করতেন। দলটির ‘বিদ্রোহী’ প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করে সংসদ সদস্য হয়েছিলেন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির মনোনয়নবঞ্চিত হয়ে বিকল্পধারা বাংলাদেশে যোগ দেন। পরে মহাজোটের প্রার্থী হিসেবে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করেন। এবার তিনি মৌলভীবাজার-২ (কুলাউড়া) আসনে ‘কিংস পার্টি’খ্যাত তৃণমূল বিএনপির প্রার্থী হয়েছেন।

তৃণমূল বিএনপির হয়ে নির্বাচন করা সাবেক ওই সংসদ সদস্যের নাম এম এম শাহীন। গতকাল বৃহস্পতিবার বিকেলে সহকারী রিটার্নিং কর্মকর্তা ও কুলাউড়ার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মাহমুদুর রহমান খোন্দকারের কাছে তিনি মনোনয়নপত্র জমা দেন।

মনোনয়নপত্র জমা দেওয়ার পর এম এম শাহীন সাংবাদিকদের বলেন, ‘এলাকার মানুষের কল্যাণে বিভিন্ন সময় বিভিন্ন দল-জোটের হয়ে নির্বাচন করেছি। এবার সবার সহযোগিতা চাই।’

বিএনপি থেকে মহাজোটে যোগ দেওয়া এই নেতা বিএনপির মনোনয়নে একবার ও ‘বিদ্রোহী’ প্রার্থী হিসেবে তিনবার এবং সর্বশেষ মহাজোটের প্রার্থী হিসেবে সংসদ নির্বাচনে অংশ নেন। এর মধ্যে দুবার তিনি সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। এলাকায় নানা কারণে আলোচিত এম এ শাহীন একসময় জেলা বিএনপির সহসভাপতি ছিলেন।

স্থানীয় সূত্রে জানা গেছে, এম এম শাহীন ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারির নির্বাচনে প্রথমবার বিএনপির প্রার্থী হিসেবে ধানের শীষ প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করে জয়ী হন। একই বছরের ১২ জুনের নির্বাচনে তিনি দলীয় মনোনয়ন না পেয়ে ‘বিদ্রোহী’ প্রার্থী হন। কিন্তু আওয়ামী লীগের প্রার্থী সুলতান মোহাম্মদ মনসুর আহমদের কাছে হেরে যান। ২০০১ সালে বিএনপির ‘বিদ্রোহী’ হয়ে তিনি সংসদ সদস্য নির্বাচিত হন। এক-এগারোর পর দলের সঙ্গে তাঁর দূরত্ব তৈরি হয়। ২০০৮ সালে আবার ‘বিদ্রোহী’ প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করে জাতীয় পার্টির প্রার্থীর কাছে হেরে যান। ২০১৮ সালে তিনি দল ত্যাগ করে বিকল্পধারায় যোগ দেন। পরে মহাজোটের প্রার্থী হিসেবে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করেন। ওই নির্বাচনে ঐক্যফ্রন্টের (গণফোরাম) প্রার্থী সুলতান মোহাম্মদ মনসুর আহমদ ধানের শীষ নিয়ে জয়ী হন।

এর আগে গত বুধবার নিজ বাড়িতে এক মতবিনিময় সভায় তৃণমূল বিএনপির মনোনয়ন ফরম ছিঁড়ে টুকরা করেন এম এম শাহীন। তখন নেতা-কর্মীদের উদ্দেশে তিনি বলেন, ‘যে দলের মা নেই, বাপ নেই, ঠিকানা নেই…সেই দলে আমি যেতে চাইনি। কুলাউড়ার মানুষের স্বার্থে সেই দলের হয়ে নির্বাচন করতে চেয়েছিলাম। যেহেতু আপনারা সেটি চাননি, তাই আমি তৃণমূল বিএনপির মনোনয়ন ফরম ছিঁড়ে ফেললাম। আমি আর নির্বাচন করব না।’ যদিও পরদিন তিনি মনোনয়নপত্র জমা দেন।

মৌলভীবাজার-২ আসনে এম এ শাহীনসহ মোট ৯ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী দলটির সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী ওরফে নাদেল, স্বতন্ত্র প্রার্থী হতে উপজেলা চেয়ারম্যানের পদত্যাগ করা কুলাউড়া উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি এ কে এম সফি আহমদ, স্বতন্ত্র প্রার্থী সাবেক সংসদ সদস্য আবদুল মতিন, জাতীয় পার্টির মাহবুবুল আলম ওরফে শামীম ও মো. আবদুল মালিক, ইসলামী ঐক্যজোটের আসলাম হোসাইন রহমানী, বিকল্পধারা বাংলাদেশের মো. কামরুজ্জামান, ইসলামী ঐক্যফ্রন্টের আবদুল মোত্তাকীন তামিম ও এনামুল হক মাহতাব এবং জাসদের প্রার্থী বদরুল হোসেন মনোনয়নপত্র জমা দিয়েছেন। এ আসনে মোট ভোটার ৪ লাখ ৮৫ হাজার ৪৭২ জন।