সিলেটSunday , 10 December 2023
  1. আইন-আদালত
  2. আন্তর্জাতিক
  3. উপ সম্পাদকীয়
  4. খেলা
  5. ছবি কথা বলে
  6. জাতীয়
  7. ধর্ম
  8. প্রবাস
  9. বিচিত্র সংবাদ
  10. বিনোদন
  11. বিয়ানী বাজার সংবাদ
  12. ব্রেকিং নিউজ
  13. মতামত
  14. মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু
  15. রাজনীতি

নির্বাচন পর্যবেক্ষণ করার বিষয়টি এখনও নিশ্চিত করেনি যুক্তরাষ্ট্র

admin
December 10, 2023 7:08 pm
Link Copied!

স্টাফ রিপোর্টার:
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করার বিষয়টি নিশ্চিত করেছে ভারত, জাপান ও ফিলিস্তিন। তবে যুক্তরাষ্ট্র এখনও নিশ্চিত করেনি।

রোববার (১০ ডিসেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাপ্তাহিক ব্রিফিংয়ে এসব তথ্য জানান মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরীন।

মুখপাত্র জানান, ইইউর এক্সপার্ট মিশন আগামী ২১ জানুয়ারি পর্যন্ত বাংলাদেশে অবস্থান করবে। এছাড়া ভারত, ফিলিস্তিন, ওআইসি, আরব লীগ থেকেও পর্যবেক্ষক আসবে। জাপানও সম্প্রতি নির্বাচন কমিশনের কাছে আগ্রহ প্রকাশ করেছে। আরও কিছু আবেদন আছে।

কোন কোন দেশ নির্বাচন পর্যবেক্ষণের বিষয়টি নিশ্চিত করেছে? এ প্রশ্নের জবাবে সেহেলী সাবরীন বলেন, ভারত, ফিলিস্তিন, ওআইসি ও জাপান। ভারত থেকে তিনজন আসবে, ফিলিস্তিন থেকে ছয়জন (এদের মধ্যে কিছু বাইরে থেকে আছে, আবার দূতাবাস থেকেও থাকবে) আর জাপানের ক্ষেত্রে যেটা শুনেছি ১৬ জন। এছাড়া ওআইসি ও আরব লীগ থেকে কত জন আসবে সেই তথ্যটা এখন আমার কাছে নেই।

যুক্তরাষ্ট্র এখন পর্যন্ত নির্বাচন পর্যবেক্ষণ করার বিষয়ে নিশ্চিত করেনি বলে জানান মুখপাত্র। তিনি বলেন, যে আবেদনগুলো পাওয়া গেছে, সেগুলোর ওপর কাজ হচ্ছে। যখন নিশ্চিত হবে নির্বাচন কমিশনকে জানিয়ে দেওয়া হবে।

গত বৃহস্পতিবার নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম জানান, নির্বাচন দেখতে পর্যবেক্ষক হিসেবে ১৩১ জন আর সাংবাদিক হিসেবে ৪৮ জন আবেদন করেছেন। মোট আবেদন করেছেন ১৭৯ জন।

ইসির দেওয়া সময় অনুযায়ী, গত বৃহস্পতিবার ছিল বিদেশি পর্যবেক্ষকদের আবেদন করার শেষ সময়। আগামী ১৬ ডিসেম্বরের মধ্যে তাদের অনুমোদন দেওয়ার কথা রয়েছে।