সিলেটWednesday , 7 February 2024
  1. আইন-আদালত
  2. আন্তর্জাতিক
  3. উপ সম্পাদকীয়
  4. খেলা
  5. ছবি কথা বলে
  6. জাতীয়
  7. ধর্ম
  8. প্রবাস
  9. বিচিত্র সংবাদ
  10. বিনোদন
  11. বিয়ানী বাজার সংবাদ
  12. ব্রেকিং নিউজ
  13. মতামত
  14. মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু
  15. রাজনীতি

শিক্ষায় পদ্মা সেতুর চেয়ে বড় প্রকল্প নেওয়া হবে : শিক্ষামন্ত্রী

admin
February 7, 2024 12:03 pm
Link Copied!

স্টাফ রিপোর্টার:
শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, ভবিষ্যতে শিক্ষায় পদ্মা সেতুর চেয়ে বড় প্রকল্প নেওয়া হবে। সে প্রকল্প শুধু অবকামোগত হবে না। শিক্ষার মান উন্নয়ন, শিক্ষকদের ক্ষমতায়ন এবং শিক্ষার্থীদের সুযোগ-সুবিধা প্রদানের জন্য এ প্রকল্প নেওয়া হবে।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) রাজশাহী মেডিকেল কলেজের ডা. কায়সার রহমান অডিটোরিয়ামে রাজশাহী জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের অংশগ্রহণে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ শীর্ষক মতবিনিময় সভায় এ কথা বলেন তিনি।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোলেমান খানের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য শফিকুর রহমান বাদশা, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ, অন্তঃবোর্ডের প্রধান সমন্বয়ক ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার প্রমুখ।

শিক্ষামন্ত্রী বলেন, সবাইকে সঙ্গে নিয়ে শিক্ষার সব সমস্যা সমাধানের চেষ্টা করা হবে। নতুন কারিকুলাম নিয়ে তিনি বলেন, চাকরিদাতারা এখন ফলাফল দেখে অথবা সনদ দেখে চাকরি দিতে চায় না। চাকরিদাতারা এখন দক্ষতা দেখতে চায়। ফলাফল ও মুখস্থনির্ভর শিক্ষায় শিক্ষার্থীরা হয়ত ভালো ফলাফল করে কিন্তু দক্ষ হয় না। নতুন কারিকুলামে দক্ষতানির্ভর শিক্ষায় গুরুত্বারোপ করা হয়েছে।

মহিবুল হাসান চৌধুরী বলেন, পরবর্তী প্রজন্মকে দক্ষ করতে শিক্ষকদের ভূমিকা রাখতে হবে।

এসময় সংসদ সদস্য শফিকুর রহমান বাদশা শিক্ষানীতি-২০১০’কে সময়ের প্রয়োজনে যুগোপযোগী করতে একটি স্থায়ী শিক্ষা কমিশন গঠনের প্রতি গুরুত্বারোপ করেন।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোলেমান খান বলেন, আমরা শিক্ষাব্যবস্থায় অনেক সম্প্রসারণ করেছি। এখন শিক্ষায় গুণগত পরিবর্তনে কাজ করতে হবে।