সিলেটWednesday , 7 September 2022
  1. আইন-আদালত
  2. আন্তর্জাতিক
  3. উপ সম্পাদকীয়
  4. খেলা
  5. ছবি কথা বলে
  6. জাতীয়
  7. ধর্ম
  8. প্রবাস
  9. বিচিত্র সংবাদ
  10. বিনোদন
  11. বিয়ানী বাজার সংবাদ
  12. ব্রেকিং নিউজ
  13. মতামত
  14. মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু
  15. রাজনীতি
সবখবর

অক্টোবর থেকে কমতে শুরু করবে মূল্যস্ফীতি: পরিকল্পনামন্ত্রী

Link Copied!

স্টাফ রিপোর্টার:
জুলাই-আগস্টের মতো সেপ্টেম্বরেও মূল্যস্ফীতি বাড়বে, তবে অক্টোবর থেকে কমতে শুরু করবে বলে আশা প্রকাশ করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) সকালে এনইসি সম্মেলন কক্ষে ডেভেলপমেন্ট জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশ (ডিজেএফবি) আয়োজিত উন্নয়ন সংলাপে এ আশা প্রকাশ করেন তিনি। অর্থনীতি স্থিতিশীল হলে বাজারে তার প্রভাব পড়বে বলেও মনে করেন পরিকল্পনামন্ত্রী।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, এরইমধ্যে বাজারে চালের দাম কমে এসেছে। আমরা আইএমএফের (আন্তর্জাতিক মুদ্রা তহবিল) ঋণ পেয়ে যাব। আমি নিশ্চিত আমরা পাব। সুতরাং এসব বিবেচনায় আমি মনে করি, আমরা ঘুরে দাঁড়াব। আমাদের রেমিট্যান্স, আমাদের কৃষি, আমাদের শ্রম, এগুলো ক্ষতিগ্রস্ত হবে না।

সংলাপে অর্থনীতির বিভিন্ন দিক নিয়ে সাংবাদিকরা প্রশ্ন করেন। জ্বালানি তেলের দাম আর ডলার সংকট নিয়ে করা প্রশ্নে মন্ত্রী আশ্বাস দেন, তেলের দাম বাড়বে না বরং কমবে। আইএমএফের ঋণ পেলে এবং ডলারের দাম ঠিক রাখতে পারলে অর্থনীতি স্থিতিশীল হবে।

সরকারি ব্যয় বেড়েছে স্বীকার করে মন্ত্রী বলেন, অপ্রয়োজনীয় প্রকল্প নেয়া হচ্ছে না। প্রকল্পের দুর্নীতি কমাতে কেনাকাটায় নজরদারি বাড়ানো প্রয়োজন।

তিনি আরও বলেন, সবকিছুর মধ্যেও প্রবৃদ্ধি ৭ শতাংশের নিচে যেন না নামে সেদিকে খেয়াল রাখছে সরকার। আমরা প্রকল্পে দুর্নীতি কমিয়ে রাখার চেষ্টা করি। মূলত ক্রয়ের ক্ষেত্রে দুর্নীতি হয়। আমরা সেখানে আমাদের তদারকি জোরদার করছি। সেই সঙ্গে আইন প্রয়োগ করা জরুরি বলে আমি মনে করি।

এই সংবাদটি পড়া হয়েছে : 988 বার