সিলেটTuesday , 13 December 2022
  1. আইন-আদালত
  2. আন্তর্জাতিক
  3. উপ সম্পাদকীয়
  4. খেলা
  5. ছবি কথা বলে
  6. জাতীয়
  7. ধর্ম
  8. প্রবাস
  9. বিচিত্র সংবাদ
  10. বিনোদন
  11. বিয়ানী বাজার সংবাদ
  12. ব্রেকিং নিউজ
  13. মতামত
  14. মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু
  15. রাজনীতি
সবখবর

যুদ্ধ শেষ করলে জার্মানির সঙ্গে বাণিজ্য শুরু করতে পারে রাশিয়া

Link Copied!

আন্তর্জাতিক ডেস্ক :
ইউক্রেনে চলমান যুদ্ধ বন্ধ করলে রাশিয়া আবারও জার্মানির সঙ্গে বাণিজ্য শুরু করতে পারে বলে মন্তব্য করেছেন জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস। তিনি বলেছেন, ক্রেমলিন ইউক্রেনে যুদ্ধ শেষ করলে জার্মানি ও রাশিয়ার মধ্যে অর্থনৈতিক সহযোগিতা আবার সম্ভব হতে পারে।

টানা সাড়ে ৯ মাসেরও বেশি সময় ধরে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ চলছে এবং এই পরিস্থিতিতে সোমবার (১২ ডিসেম্বর) শলৎস এই মন্তব্য করেন। মঙ্গলবার (১৩ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

মূলত চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর রাশিয়াকে রুখতে মস্কোর বিরুদ্ধে একের পর এক অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্রসহ দেশটির পশ্চিমা মিত্ররা। আর এতেই মস্কোর সঙ্গে পশ্চিমা ও ইউরোপীয় দেশগুলোর বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক তলানিতে নামে।

অবশ্য জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস তার পূর্ববর্তী বিভিন্ন বক্তৃতায় বলেছেন, পশ্চিমারা ইউক্রেনের আক্রমণের প্রতিক্রিয়ায় রাশিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করবে না যতক্ষণ না মস্কো ইউক্রেন থেকে তার সৈন্য প্রত্যাহার করে এবং কিয়েভের সঙ্গে শান্তি চুক্তিতে পৌঁছায়।

রাশিয়ার ওপর পশ্চিমা নিষেধাজ্ঞার কথা উল্লেখ করে সোমবার জার্মান কমিটি অন ইস্টার্ন ইউরোপিয়ান ইকনোমিক রিলেশনস-কে শলৎস বলেন, ‘এই মুহূর্তে আমাদের (রাশিয়া-জার্মান) সম্পর্ক প্রতিনিয়ত কমিয়ে আনা হচ্ছে।’

মূলত পশ্চিমাদের নিষেধাজ্ঞার কারণে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ হারাচ্ছে রাশিয়া। আর তাই শলৎস বলেন, ‘রাশিয়া যদি যুদ্ধের সমাপ্তি ঘটায় তাহলে নতুন করে অর্থনৈতিক সহযোগিতার সুযোগ দেওয়া উচিত। কিন্তু সেটা এখন নয়।’

এই সংবাদটি পড়া হয়েছে : 990 বার